Thu. Feb 22nd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    আমাদের দেশের প্রায় বেশিরভাগ মানুষ আছে যারা অর্থনৈতিক দিক থেকে প্রচুর দুর্বল। সেক্ষেত্রে তাদের সকলের কথা ভেবে আমাদের দেশের কেন্দ্র সরকার ও রাজ্য সরকার আরো একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে। তবে এরফলে সাধারণ মানুষের কর্মজীবনের ক্ষেত্রে যেমন সহায়তা করছে। সেরকম আরো প্রকল্পে সাধারণ মানুষ যাতে সারাজীবন ভালোভাবে কাটাতে পারে সেদিক থেকেও নিশ্চিত করছে। 

    তবে এর পাশাপাশি আমাদের দেশের কেন্দ্র ও রাজ্য সরকারের এমনও বেশকিছু প্রকল্প রয়েছে। যেটির মাধ্যমে ভারতে বসবাসকারী যেসকল মধ্যবিত্ত পরিবার রয়েছে যারা হটাৎ বিপদে পড়লেও কিছুটা হলেও উঠতে পারবে। তবে এই প্রকল্পটির সুবিধা নেওয়ার জন্যে আপনাকে প্রতিমাসে ৩৬ টাকা দিতে হবে। তাহলেই আপনার যেকোনো বিপদের সময় আপনি সরকারের পক্ষথেকে ২লক্ষ টাকা পাবেন। এই ক্ষেত্রে আমাদের সকলের মনে বেশকিছু প্রশ্ন আসতেই পারে, যে কোথায় দিতে হবে এই ৩৬ টাকা? আবার কেনোই বা পাবো ২ লক্ষ টাকা? তাহলে এটির সম্বন্ধে আরো বিস্তারিত জেনেনিন আমাদের আজকের এই প্রতিবেদনে।

    প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PM Jeevan Jyoti Bima Yojana)

    আগে জেনে নিন PM Jeevan Jyoti Bima Yojana কি? তাহলে এই প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনাটি (PMJJBY) হলো কেন্দ্র সরকারের অধীনে আরেকটি নতুন প্রকল্প। যে প্রকল্পে শুধুমাত্র ভারতে বসবাসকারী নাগরিকরা সুবিধা নিতে পারবেন। তবে অন্য প্রকল্প গুলোর তুলনায় এই জীবন জ্যোতি প্রকল্পটি সম্পূর্ন আলাদা।

    কি কি কারনে পাওয়া যাবে এই প্রকল্পের টাকা 

    তবে এক্ষেত্রে এই প্রকল্পটিতে যে সকল দুর্ঘটনা বিমা রয়েছে যা সব থেকে কম টাকা নিয়ে অনেক বেশি পরিমাণে অর্থ প্রদান করছে। তবে এই প্রকল্পটির উপভোগকারি দের বয়স হতে হবে ১৮ থেকে ৫০ এর মধ্যে। তবে এই প্রকল্পটিতে যেকোনো ভারতীয় নাগরিক তাদের নাম নতিভুক্ত বা আবেদন করতে পারবেন। তবে কোনো কারণ বসত যদি তার ছোটো বড়ো এক্সিডেন্ট বা কোনো রোগের কারণে মারা যায় তাহলে তার মৃত্যুর নমিনি হিসেবে তার পরিবার ২লক্ষ টাকা পাবেন। তবে এই প্রকল্পটি উপভোগ করার জন্য আপনাকে মাসে মাসে শুধুমাত্র ৩৬ টাকা করে জমা করতে হবে। তবে এই প্রকল্পটির সুবিধা পেতে হলে আপনাকে বছর বছর মাত্র ৩৬ টাকা দিয়ে রিনিউ করতে হবে। তবে আপনি একটা কথা ভেবে দেখেছেন আপনি মাত্র ৩৬ টাকা খরচ করেই একটি দারুন সুযোগসুবিধা পাচ্ছেন। তবে আরো জানিয়ে রাখি এই প্রকল্পটির সুবিধা নিতে হলে আপনাকে ভারতে বসবাসকারী নাগরিক হতে হবে এবং ভারতের ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে তাহলে আপনি এই প্রকল্পটির সুবিধা গ্রহণ করতে পারবেন।

    আরো পড়তে এখানে ক্লিক করুন 👈

    তবে কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের এই প্রকল্পটিতে টাকা জমা দেওয়ার জন্য আপনাকে সেরকম কোথাও লাইনে দাড়াতে হবে নি। আপনি যদি এই প্রকল্পটি চালানোর জন্যে রাজি হন তাহলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ডাইরেক্ট কেটে নিবে সরকারের পক্ষথেকে। এরপর আপনার মাথায় আর একটি চিন্তা আসতে পারে।

    তাহলে PMJJBY প্রকল্পটিতে আপনি কিভাবে আবেদন জানাবেন

    তাহলে আপনার মনের এই চিন্তা ভাবনাটি দুর করার জন্যে আবেদন করার সম্পুর্ণ পদ্ধতি নিচে তালিকায় প্রকাশ করা হয়েছে।

    প্রধানমন্ত্রীর এই প্রকল্প অর্থাৎ জীবন জ্যোতি বিমা যোজনা প্রকল্পে আপনার নাম নতিভূক্ত করার জন্য আপনাকে নিচে দেওয়া তালিকাটি ফলো করতে হবে

    *  সবার প্রথমে আপনাকে PMJJBY এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

    *  প্রবেশ করার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে যদি আপনার আগে থেকে না করা থাকে তাহলে।

    *  এরপর লগইন করতে হবে।

    *  লগইন করার পর আপনার মোবাইল ফোনের স্ক্রিনে একটি পেইজ ওপেন হবে।

    *  তারপর সেই পেইজটিতে CONSENT CUM DECLARATION FORM টি পাবেন সেটি ডাউনলোড করতে হবে।

    *  এরপর ডাউনলোড করা এই ফ্রমটি প্রিন্ট আউট করে নিতে হবে।

    *  তারপর ঐ ফ্রমটিতে আপনার নাম, ঠিকানা সহ যাবতীয় কার্যকলাপের প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে ফ্রম টি পূরণ করে নিতে হবে।

    *  এরপর এই ফর্মের সাথে আপনার প্রয়োজনীয় নথি যেমন- আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সাইজের ছবি ২কফি। এগুলোর জেরক্স কফি জমা করতে হবে।

    *  এরপর পূরণ করা ফ্রম টি যেকোনো ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে জমা করতে হবে।

    এরপর প্রতিবছর আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ডাইরেক্ট ৪৩৬ টাকা কেটে নিবে সরকার। তবে আপনাদের কে আরেকটি কথা জানিয়ে রাখি। কেন্দ্র সরকারের এই জীবন জ্যোতি বিমা যোজনা প্রকল্পটির মেয়াদ প্রতিবছর ১ জুন থেকে ৩১ মে এর মধ্যে শেষ হয়ে যায়। তাহলে এই প্রকল্পটি যদি আরো রিনিউ করতে চান তাহলে ৩৬ টাকা দিয়ে রিনিউ করে নিবেন।

    ট্রেন্ডিং নিউজ দখতে আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম লিঙ্ক এ যুক্ত হয়ে যান।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    One thought on “PM Jeevan Jyoti Bima Yojana: কেন্দ্র সরকারের এই প্রকল্পে মাত্র ৩৬ দিলেই পাবেন ২লক্ষ টাকা, জেনেনিন বিস্তারিত।”

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *