Sat. May 25th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    Pan card: প্যান কার্ড ব্যবহারকারীরা কতটা বিপদে পড়তে পারে আজ সেটা সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাকেক্স (CBDT) এর কিছু তথ্য থেকে আজ প্রমাণিত হয়ে গেলো। অতএব প্যান কার্ডের পরিণতি যে এতটা ভয়াবহ হয়ে যাবে সেটা CBDT এর তরফ থেকে আরোও একবার স্পষ্ট হয়ে গেলো। যেখানে মধ্যপ্রদেশে বসবাসকারী এক আন্দোলন কর্মী চন্দ্রশেখর গৌড় নামক এই ব্যক্তিকে RTI এর পক্ষথেকে CBDT জানিয়েছেন। যে প্যান কার্ডের সাথে যদি না আধার কার্ড লিঙ্ক করা হয় তাহলে বাতিল বলে ঘোষণা করা হবে। তবে এখনো পর্যন্ত আমাদের দেশের প্রায় ১১ কোটির ও বেশি মানুষের প্যান কার্ড বাতিল করা হয়েছে। 

    তবে এখনো অবদি আমাদের দেশের মোট প্যান কার্ড ছিলো প্রায় ৭০ কোটির কাছাকাছি। কিন্তু বারংবার জনসংখ্যার বয়সের বৃদ্ধি বেড়েই চলছে, সেই জন্যে কেন্দ্র সরকার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করতে বলে ছিলেন। তবে এই সময়সীমা ছিলো ২০২৩ সালের ৩০ শে জুন পর্যন্ত। এই সময়সীমার মধ্যে প্রায় ৫৭ কোটিরও অধিক মানুষ তাদের প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করে ছিলেন। তবে সরকারি কিছু তথ্যের মাধ্যমে জানা গিয়েছে যে এখনো পর্যন্ত নাকি ১২ কোটিরও বেশী মানুষের প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা হয়নি। তবে এরই মধ্যে বেশিরভাগ প্যান কার্ড বাতিল করে দিয়েছে বলে জানা গিয়েছে।

    আরো পড়তে এখনো ক্লিক করুন 👈

    তবে এই পরিস্থিতিতে যে সকল সাধারণ মানুষ প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করেননি, তাদের সকলের কাছ থেকে CBDT ১০০০ টাকা জরিমানা করেছেন। তবে আরো বেশকিছু সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে ২০১৭ সালের ১ম জুলাই এর পর থেকে যারা যারা আধার কার্ড দিয়ে করে প্যান কার্ড করেছেন তাদের প্যান কার্ডের সাথে আধার কার্ড যুক্ত রয়েছে। তবে সেই সময় প্যান কার্ড তৈরির জন্য আধার কার্ডের সাথে যুক্ত করা বাধ্যতামূলক হয়েছিল।

    তবে এই প্যান কার্ড বাতিল ঘোষণা করার পর যারা যারা নতুন ভাবে আধার কার্ড লিঙ্ক করেন নি। তারা সকলে ১০০০ টাকা জরিমানা করা হয়েছিল যখন আরো নতুন ভাবে আধার লিঙ্ক করে তখন। তবে আরেকটি বিষয়ে দেশের সমাজকর্মী চন্দ্রশেখর গৌড় প্রশ্ন তুলেছিলেন। যে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার জন্যে GST সহ মাত্র ৯১ টাকা খরচ পড়বে। তবে সেক্ষেত্রে যেসব বাতিল প্যান কার্ড গুলো আবার রিনিউ করার জন্য বেকার কেন হাজার হাজার টাকা খরচ করবেন। এই নিয়ে দেশের সমাজকর্মী চন্দ্রশেখর গৌড় প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক এর সময়সীমা ১ বছর বাড়িয়ে দিয়েছেন। সেক্ষেত্রে যারা যারা এখনো পর্যন্ত প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করেননি, তারা এই বছর তথা আগামী বছরের কয়েকটি মাস সময় পাবেন সংশোধন করার ক্ষেত্রে।

    আরো নতুন খবর পেতে হলে আমাদের হোয়াটস্যাপ গ্রূপে জয়েন হয়ে যান।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন 

    One thought on “Pan Card: ১১ কোটি মানুষের প্যান কার্ড বাতিল, এক্ষুনি সংশোধন করুন নাহলে জরিমানা লাগবে কয়েক হাজার টাকা।”

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *