Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    বর্তমানে ইউটিউব একটি পপুলার প্ল্যাটফর্ম। ইউটিউব থেকে এমন ব্যক্তি আছেন প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। অনেকেই চাইছেন ইউটিউবে একজন প্রফেশনাল ইউটিউবার হতে। কিন্তু অনেক বাধার মুখে পড়তে হচ্ছে আপনাদের। আবার এমনও অনেক মানুষ আছেন যারা জানেন না ইউটিউব থেকে প্রতি মাসে টাকা ইনকাম করা যায়। ইউটিউব চ্যানেল অনেকেই খুলছেন কিন্তু youtube চ্যানেল করতে পারছেন না অনেক বন্ধুরাই। সেই সমস্ত বন্ধুদের নিয়ে এই পোস্ট। এই পোস্টের মধ্যে ইউটিউব নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করা হবে। কিভাবে ইউটিউবে ভিডিও বানালেন আপনার চ্যানেল গ্রো করবে তা নিয়েই কিন্তু বিস্তারিত আলোচনা করা হবে। তবে চলুন পার্ট বাই পার্ট দেখে নেওয়া যাক –

    কিভাবে ইউটিউবে ভিডিও বানাবেন 

    ইউটিউবে ভিডিও বানাতে গেলে আপনাকে কিছু কিছু জিনিস ধ্যানে রাখা উচিত। তা প্রত্যেকটা নিচে দেওয়া হচ্ছে..

    ১/ আপনি যে বিষয়ে পারদর্শী সে বিষয়ে টপিক সিলেক্ট করতে হবে।

    ২/ প্রথমে ইউটিউবে আপনাকে চ্যানেল তৈরি করতে হবে।

    ৩/ এরপর আপনাকে ভিডিও তৈরি করতে হবে।

    ৪/ যেভাবে youtube ভিডিও এডিটিং করবেন।

    ৫/ আকর্ষণীয় থ্যামনেল বানাতে হবে।

    ৬/ ইউটিউবে সঠিকভাবে ভিডিও আপলোডের পদ্ধতি।

    বন্ধুরা অপরের যে ৬ টি পয়েন্ট দেওয়া হয়েছে, এই পয়েন্ট যদি কেউ সঠিক ভাবে ফলো করেন তবে সে ইউটিউব এ সাকসেস হবেই। তো চলুন নীচে স্টেপ বাই স্টেপ দেখে নেওয়া যাক।

    ইউটিউবে ভিডিও বানানোর জন্যে টপিক সিলেক্ট করুন।

    বন্ধুরা ইউটিউবে যদি কাজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই এই কথাটা ধ্যান রাখতে হবে। যে বিষয়ে আপনি পারদর্শী অর্থাৎ যে কাজ আপনি পারেন সেই বিষয়ে ইউটিউব চ্যানেল করা উচিত। কারণ এই বিষয়ের যেহেতু আপনি পারদর্শী তাই এই বিষয়ে আপনি ভালোভাবে লোককে বোঝাতে পারবেন। এখন পর্যন্ত না বোঝাতে পারেন বা কিছু করে দেখাতে পারছেন ততক্ষণ আপনার ভিউ বাড়বে না। যদি আপনি কোনো বিষয়ে তাহলে এই বিষয়ের উপরে আপনার কাজ করা উচিত। যেহেতু আপনার নলেজ আছে ওই বিষযয়ে তাই এ বিষয়ে সহজেই আপনি ভিডিও বানাতে পারবেন।

    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো
    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো

     

    ইউটিউব চ্যানেল কিভাবে তৈরি করবেন।

    প্রথমে আপনি ইউটিউব ক্যাটাগরি সিলেক্ট করেছেন, সেই বিষয়েই একটি নাম বাছুন। এরপর আপনার মোবাইলে ইউটিউব অ্যাপ যদি ইন্সটল করা না থাকে তবে ইন্সটল করে নেবেন। আর যদি আপডেট করা না থাকে আপডেট করে নেবেন। এরপরে –

    আরো পড়ুন>>Whatsapp New Update: নিয়ে আসল হোয়াটস্যাপ নিউ ফিচার, হোয়াটস্যাপ প্রেমীরা না দেখলেই মিস কবে।

    ▪️ ইউটিউব এপ্লিকেশন ওপেন করবেন।

    ▪️ এরপরে আপনি নিচের মেনুবারের লক্ষ্য রাখবেন, যেখানে You লেখা আছে সেখানে ক্লিক করুন।

    ▪️ ক্লিক করার পরে আপনাকে একটি নতুন পেজ এ নিয়ে যাবে – হয়তো ওপরে আপনার নাম দেখাবে ওই নামের উপরে ক্লিক করুন।

    ▪️ক্লিক করার পরে আপনাকে আর একটি নতুন পেজে নিয়ে যাবে। এখানে আপনার নামের নীচে Manage Video অপশন দেখতে পাবেন। তার ডান দিকে একটি কলম এর মতো চিহ্ন দেখতে পাবেন।

    ▪️ওই চিহ্নে ক্লিক করলে আপনি আরো কিছু নতুন অপশন দেখতে পাবেন, যেখানে নাম, হ্যান্ডেল, ডেসক্রিপশন এর এডিটিং অপশন পেয়ে যাবেন।

    ▪️ নাম,হ্যান্ডেল,ডেসক্রিপশন লিখে নিয়ে ok করে দিন। আপনার ইউটিউব চ্যানেল রেডি হয়ে যাবে।

    ▪️ এরপরে চ্যানেল লোগো, ও চ্যানেল ব্যানার আপনি পরে এড করে নিতে পারেন।

    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো
    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো

     

    কিভাবে ইউটিউবে ভিডিও বানাবেন

    ইউটিউবে ভিডিও অনেক ধরনের বানানো যায়। কেউ ফেস দেখিয়ে ভিডিও বানায়, আবার কেউ বিনা ফেসের ভিডিও বানায়। তবে আপনি যেই ভিডিও বানান না কেন, আপনাকে ভিডিও এডিটিং অবশ্যই করতে হবে। ইউটিউব ভিডিও এডিটিং এর জন্য কিছু অ্যাপ্লিকেশন পাওয়া যায়। কিছু অ্যাপ্লিকেশন টাকা দিয়ে নিতে হয়, আবার কিছু অ্যাপ্লিকেশন ফ্রি তে এভেলেবেল আছে। নিচে কিছু অ্যাপ্লিকেশনের নাম দিলাম যেগুলো দিয়ে ইউটিউব ভিডিও বানাবেন –

    1. Kinemaster App

    2. PowerDiretor App

    3.Youcut App

    4.Video Maker App

    5. InShot App

    ওপরে 5 টি অ্যাপ্লিকেশন অনেকেই ইউটিউব ভিডিও এডিটিং এর জন্য ব্যবহার করে থাকেন। তবে এই প্রত্যেকটা অ্যাপ্লিকেশনের ফ্রি ভার্সন, ও পেইড ভার্সন এভেলেবেল। যদি নিতে চান অবশ্যই নিতে পারেন। এই অ্যাপ্লিকেশন গুলোতে ভিডিও খুব সহজে আপনি এডিট করে ইউটিউবে পাবলিশ করতে পারেন।

    যেভাবে youtube ভিডিও এডিটিং করবেন 

    অবশ্যই আপনার টপিকের ভিডিও, মোবাইল দিয়ে রেকর্ড করে নেবেন। এরপরে উপরের যেকোনো একটি এপ্লিকেশন মোবাইলে ইন্সটল করে, ভিডিও ইমপোর্ট করে নেবেন। এরপর আপনার প্রয়োজন মত আপনি এডিটিং করে নেবেন। প্রয়োজন মত ইফেক্ট দিবেন, ভিডিওটা যেন প্রফেশনাল এর মত লাগে। এডিটিং কমপ্লিট হওয়ার পর এক্সপোর্ট করে নেবেন। এরপরে আপনার ভিডিও রেডি হয়ে যাবে youtube আপলোডের জন্য।

    আকর্ষণীয় থ্যামনেল কি ভাবে বানাবো 

    অনেকেই জানেন না এই থ্যামনেল কি? আমরা যখন ইউটিউবে প্রবেশ করি। তখন আমাদের সামনে অনেক সুন্দর সুন্দর ইউটিউবে লেখা, আকর্ষণীয় কিছু ছবি দেখতে পাই। এইবারে আমরা ওই ছবির উপরে ক্লিক করলে ভিডিও চালু হয়। ওপরের যে ছবিটা দেখলেন ওটাই হচ্ছে থ্যামলেন। কেউ কেউ আবার পোস্টার ইমেজ বলা থাকে। এই ছবি বানানোর জন্য অনেক অ্যাপ্লিকেশন পাওয়া যায়। তোদের সব থেকে ভালো APP হচ্ছে PixelLab।

    PixelLab এর মাধ্যমে আপনি সহজেই HD থ্যামলেন বানাতে পারবেন। একদম ফ্রিতেই তাই আমি বলবো সুন্দর থ্যামলেন বানানোর জন্য এই app নেবেন। যা playstore আপনাদের জন্যে সুরক্ষিত আছে নিয়ে নেবেন। থ্যামলেন বানানো কমপ্লিট হলে ভিডিও আপলোড করুন। অবশ্যই আপনার টপিক রিলেটেড যেন হয় পোস্টার ইমেজটি।

    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো
    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো

     

    ইউটিউবে সঠিকভাবে ভিডিও আপলোডের পদ্ধতি

    প্রত্যেকটা জিনিসের একটা সঠিক নিয়ম থাকে। ঠিক ইউটিউব ভিডিও আপলোড করার একটা সঠিক নিয়ম থাকে। এই নিয়ম যদি আপনার সঠিকভাবে না ফলো করেন সেই ভিডিও কখনোই রঙ্ক হয় না। স্টেপ বাই স্টেপ দিলাম নীচে –

    ▪️ প্রথমে আপনার ইউটিউব অ্যাপ্লিকেশন খুলুন।

    ▪️ এরপরে ইউটিউবের নিচের মেনুবারে দেখুন – + প্লাস চিহ্নের মত একটা আইকন দেখতে পাবেন। ওর উপরে ক্লিক করুন।

    ▪️ এবারে অনেকগুলো আপনি অপশন দেখতে পাবেন। যেখানে ভিডিও লেখা আছে সেই অপশন এর উপরে ক্লিক করুন।

    ▪️ এবার আপনি আপনার গ্যালারিতে গিয়ে ভিডিও সিলেক্ট করুন।

    ▪️ ভিডিও সিলেক্ট হয়ে যাওয়ার পর, আপনি যে টপিকে ভিডিও বানিয়েছেন, ওই সম্পর্কে একটা টাইটেল দিবেন। টাইটেল দেওয়ার পর নিজেকে দেখুন এড দেস্ক্রিপশন আছে। সেখানে ক্লিক করে আপনার ডেসক্রিপশন লিখে নিন।

    ▪️ এরপর আপনার পোস্টার ইমেজ টা সেট করে দিবেন, যেখানে আপনার ভিডিও দেখাচ্ছে। ওই ভিডিওর ওপরের দিকে বাম সাইডে একটা ছবি AD করার অপশন আছে সেখানে ক্লিক করলে পোস্টার ইমেজ দিয়ে দিবেন।

    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো
    কি ভাবে ইউটিউব ভিডিও বানাবো

     

    এই অল্প কাজ হয়ে যাওয়ার পরে আপনার ভিডিও আপলোড করে দিন। আপলোড করার সময় অবশ্যই আপনাকে লক্ষ্য রাখতে হবে। আপনার ওই ভিডিও ডাইরেক্ট কি পাবলিক করা আছে? অবশ্যই ওই ভিডিওটি কে Unlisted করে রাখবেন। আপলোড করার পরে যা ভুল থাকবে তা ঠিক করে পরে পাবলিশ করবেন।

    আপলোড হওয়ার পরে, আপনার ভিডিও রিলেটেড ট্যাগ,লাগাবেন। এই ট্যাগ গুলি আপনাকে সাহায্য করবে অনেকটাই, ভিডিও সার্চ লিস্টে আসার জন্য।

    টেক রিলেটেড পোস্ট দেখতে আমাদের whatsapp গ্রুপে জানাতে পারেন।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *