Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    গোটা পশ্চিমবঙ্গ বাসীদের জন্য আজকে আরো একটি বিরাট সুখবর রাজ্য সরকারের। পশ্চিমবঙ্গে বসবাসকারী যে সমস্ত নাগরিক রয়েছে তাদের সকলের জন্যে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে আরো একটি নতুন প্রকল্প এসে গেলো। যেখানে পশ্চিমবঙ্গের সে সকল বেকার যুবক যুবতীদের জন্যে বিশাল বড় পদক্ষেপ নিলো আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে আরেকদিক থেকে দেখতে হলে পশ্চিমবঙ্গে সরকারি চাকরি বা কোনো কোম্পানির চাকরি পাওয়া খুবই কষ্টকর ব্যাপার। অতএব দেখতে হলে পশ্চিমবঙ্গে চাকরির বাজার খুবই খারাপ হওয়ার ফলে বেকার যুবক ও যুবতীদের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলছে। সেই জন্যে এখন অনেক বেকার যুবকরা ব্যবসার দিকে ছুটছে।

    তবে আরো বিশেষ কয়েক ধরনের কাজের জন্য আমাদের রাজ্যের প্রায় অনেক যুবকরা পশ্চিমবঙ্গের এই প্রকল্পটির সুবিধা নিতে পারবে। সেইক্ষেত্রে রাজ্য সরকার আমাদের রাজ্যের সকল বেকার যুবক যুবতীদের জন্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। রাজ্য সরকার এই প্রকল্পে যুবকদের কে ৫ লক্ষ টাকা অবদি দিবে। তবে আপনাদের সকলকে মনে বিভিন্ন রকমের প্রশ্ন আসতেই পারে। কি এই প্রকল্প? কেনই দেবে এই টাকা? কারাই বা নিতে পারবে এই টাকা? তাহলে চলুন জেনে নিই আজকের আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

    পশ্চিমবঙ্গে সরকারি প্রকল্পের কিছু নিয়মাবলি

    অতএব পশ্চিমবঙ্গ সরকারের পক্ষথেকে একটি বিজ্ঞাপন জানানো হয়েছিল যেখানে এই ভবিষৎ ক্রেডিট কার্ড প্রকল্পটি চালু করা হয়েছে। সেইক্ষেত্রে পশ্চিমবঙ্গে বসবাসকারী নাগরিকদের কে রাজ্য সরকার ২৫ হাজার থেকে ৫ লক্ষ টাকা অবদি দিবে শুধুমাত্র ব্যবসা করার জন্যে। তবে এখানে আরো একটি খবর পাওয়া গেছে, যে এই প্রকল্পটিতে রাজ্য সরকার পশ্চিমবঙ্গের ২লক্ষ বেকার যুবকদের কে এই প্রকল্পের টাকাটি দিবেন। তবে এই প্রকল্পের টাকাটি নেওয়ার জন্যে আপনার কোনো শিক্ষার প্রয়োজন নেই। তবে এখানে আবেদনকারী দের বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। 

    আরো জেনেনিন এই প্রকল্পটির সমন্ধে। এককথায় এই ভবিষৎ ক্রেডিট কার্ড প্রকল্পটি গত কয়েক মাস আগে, মানে গত ১ এপ্রিলে চালু হয়ে গিয়েছিল। অর্থাৎ এই প্রকল্পটিতে বেকার যুবকদের শুরু করে বয়স্ক পুরুষ এবং মহিলারাও আবেদন করতে পারবেন। তবে এই প্রকল্পটিতে বেশকিছু সর্ত রয়েছে সেগুলো মেনে চলতে হবে। এক কথায় যেমন আপনাকে ১০ বছরের পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এবং আগেই বলেছিলাম যে আবেদন করার ক্ষেত্রে এখানে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৫৫ বছরের মধ্যে হতে হবে। এবং এই প্রকল্পটিতে পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন।

    কত টাকা পর্যন্ত পাওয়া যাবে এই প্রকল্পে 

    তবে বেশকিছু দিন আগে নবান্ন সূত্রের মাধ্যমে জানা গিয়েছিল যে, এই কার্ডটির মাধ্যমে আবেদনকারী সকল নাগরিকরা ৫ লক্ষ টাকা অবদি লোন নিতে পারবেন। অতএব যদি কেউ নতুন ব্যাবসা শুরু করতে চান তাহলে এই কার্ডটির মাধ্যমে লোন নিয়ে পারবেন। তবে এখানে ২৫,০০০ থেকে শুরু করে ৫,০০,০০০ লক্ষ টাকা অবদি নিতে পারবেন। তবে এটির ১০% গ্যারেন্টি সরকার নিবে এবং বাকি ৯০% গ্যারেন্টি হবে ট্রাস্ট ফান্ড MSES (CGTMSE)।

    আরো পড়তে এখানে ক্লিক করুন 👈

    জেনেনিন কিভাবে আবেদন জানাবেন

    রাজ্য সরকারের এই প্রকল্পে মানে ভবিষৎ ক্রেডিট কার্ড প্রকল্পটিতে আবেদন যদি করতে চান তাহলে আপনি অনলাইন বা অফলাইনের মাধ্যমেও আবেদন করতে পারবেন। তাহলে চলুন জেনেনিই অফলাইনে আবেদন পদ্ধতি –

    ▪️ সবার প্রথমে আপনি আপনার সমস্ত রকমের প্রয়োজনীয় তথ্য গুলো নিয়ে এসডিও, বিডিও বা সেরকম অন্য কোনো সরকারি অফিসের মাধ্যমে আবেদন করতে পারবেন।

    ▪️ এরপর জেনেনিই অনলাইনে আবেদন করার পদ্ধতি- অনলাইনে আবেদন করার জন্য আপনাকে www.bocs.wb.gov.in ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

    ▪️ এরপর ওখানে একটি আবেদন পত্র পাবেন সেটিতে আপনার নাম, ঠিকানা সহ যাবতীয় কার্যক্রমের প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে ফিলআপ করে নিবেন।

    ▪️ এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পন্ন করা হবে।

    এছাড়াও আরো জানিয়ে রাখি রাজ্য সরকারের অধীনে যেসব এলাকায় দুয়ারে সরকার ক্যাম্প বসে সেখানেও আপনি আবেদন জানতে পারবেন।

    আরো এই ধরনের নিউজ পেতে আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রূপে জয়েন হতে পরেন।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *