Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    UPI New Features: আজকালের দিনে আমাদের ভারতে লেনদেন এর পদ্ধতি গুলো বারেক্কেবার ডিজিট্যাল হয়ে যাচ্ছে। অতএব এককথায় বলতে গেলে ডিজিট্যাল ইন্ডিয়ার প্রায় অনেক মানুষেরা আজকাল স্মার্ট ফোনে UPI এর মাধ্যমে লেনদেন করছে। তবে আপনিও যদি একজন UPI ব্যাবহারকারী হন তাহলে আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে প্রকাশিত খবরটি আপনার মনে খুশির জোয়ার নিয়ে আসবে।

    তবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট যদি জিরো ব্যালেন্স হয়ে থাকে, তবুও আপনি এই UPI এর মাধ্যমে হাজার হাজার টাকা পাঠাতে পারবেন। তাহলে এই নিয়ে আপনার মনে অনেক রকমের প্রশ্ন আসতেই পারে, আপনি হয়তো ভাবছেন আসলে এটা কি আদৌ সম্ভব? জিরো ব্যালেন্স থাকা সত্ত্বেও কিভাবে পাঠাতে পারবো টাকা। তাহলে আপনাদের এই এই প্রশ্নের জবাব নিয়ে এসেছি আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

    জেনেনিন কিভাবে ব্যবহার করবেন এই UPI PAY LATER

    আসলে ভারতের RBI এর তরফে অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে এবার এই সুবিধাটি চালু করেছে। অতএব সকল UPI ব্যবহারকারীদের জন্য RBI এই নতুন ক্রেডিট লাইনের পরিষেবা টি চালু করেছে। তবে RBI এর এই পরিষেবাটির মাধ্যমে আপনি এমনও কিছু সুবিধা পাবেন। যেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্ট যদি জিরো ব্যালেন্স হয়ে থাকে তাহলেও আপনি যে কাউকে খুব মোটা অংকের অর্থ প্রদান করতে পারবেন। আসলে RBI এর যে সমস্ত ব্যাংক গুলো রয়েছে, সে সকল ব্যাংক গুলোতে UPI পে লেটার পরিষেবা টি চালু করার অনুমোদন দিয়েছে RBI।

    আরো নতুন নতুন নিউজ দেখতে এখনো ক্লিক করুন 👈

    অতএব যে সকল পূর্ন বয়স্ক ব্যাংক ব্যবহারকারীরা দীর্ঘ সময় ধরে ইউপিআই ব্যাবহার করছেন। এবং তাদের পূর্ব-অনুমোদিত ক্রেডিট সীমা দিয়ে অর্থ প্রদানের সাহায্য করার ক্ষেত্রেই এই পে লেটার পরিষেবা টি চালু করেছেন আরবিআই। তবে এতে যে সকল সাধারণ মানুষের ব্যাংক অ্যাকাউন্ট একদম খালি রয়েছে। তবুও সেই ব্যাক্তি টি যে কাউকে UPI এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। তবে যে সকল ব্যাংক গুলো রয়েছে, সেই সকল ব্যাংকের গ্রাহকদের কাছ থেকে RBI এই নতুন ক্রেডিট লাইনের জন্যে প্রথমত অনুমোদন নিবে। তারপর এই ক্রেডিট লাইনের পরিষেবা চালু করবে।

    তাহলে সকল ব্যাংক ব্যবহারকারীরা তাদের নিজস্ব মোবাইল ফোনে যেকোনো UPI অ্যাপ থেকে এই পে লেটার পরিষেবা টি গ্রহণ করতে পারবেন। তবে এই UPI পে লেটার পরিষেবার মাধ্যমে আপনি যখন কাউকে অর্থ প্রদান করবেন। তারপর RBI এর তরফ থেকে এই UPI পে লেটার লোন পরিশোধের জন্য আপনাকে একটি নির্দিষ্ট সময় দেওয়া হবে। তবে এই সময় টি যদি আপনি পেরিয়ে যান তাহলে আপনাকে বাড়তি চার্জ দিতে হবে না।

    তবে আপনাদের সকলকে জানিয়ে রাখি যে এখনো পর্যন্ত HDFCICICI ব্যাংকে এই UPI পে লেটার পরিষেবা চালু করা হয়েছে। সেক্ষেত্রে রিজার্ভ ব্যাংকের পক্ষথেকে এটাও জানিয়েছে যে শুধুমাত্র অ্যাকাউন্ট ব্যবহারকারীর যোগ্যতার উপর নির্ভর করে সর্বোচ্চ ৫০,০০০ টাকা অবদি দেওয়া হবে এই UPI পে লেটার এর মাধ্যমে। তবে আরো বেশকিছু সূত্র অনুযায়ী জানা যাচ্ছে যে, RBI নাকি বাকি ব্যাংক গুলোতেও চালু করবে এই UPI পে লেটার পরিষেবা টি।

    সবার প্রথমে নিউজ পেতে আমাদের হোয়াটস্যাপ গ্রূপে ও টেলিগ্রাম চ্যানেল জয়েন হয়ে যান।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *