Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     ২০২৩ সালে মহিলাদের জন্য দুর্দান্ত ৫টি বিজনেস আইডিয়া আজকের এই পোষ্টের মাধ্যমে জানাতে চলেছি। এই আইডিয়ার মধ্যে যদি আপনার কোন আইডিয়া ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনি এই ব্যবসা শুরু করতে পারেন খুব সহজে। আজকের মহিলারা কোনক্রমে কম নয়, সবদিক থেকে এগিয়ে আছে। তাই অনেকেই চাইছেন, নিজের ব্যবসা শুরু করে এবং নিজেকে নিজের পায়ে দাঁড়া করানোর জন্যে। আজকের আমাদের এই ব্যবসার আইডিয়া গুলো- তেমন একটা বেশি টাকার ইনভেস্টে এর বিজনেস নয়। মোটামুটি টাকা ইনভেস্ট করলে আপনি এ ব্যবসা শুরু করতে পারবেন। তো বন্ধুরা চলুন একটার পর একটা জেনে নেওয়া যাক –

    যে কোনো ব্যবসা করুন না কেনো ব্যবসায় যেমন লসের ঝুঁকি আছে ঠিক তেমনি ব্যবসায় লাভের ঠিক টাও অনেক বেশী। বাজারের পরিস্থিতির উপরে আপনার লাভের হার থাকবে। তবে যে কোনো ব্যবসায় করুন না কেনো, একটাই লক্ষ্য রাখতে হবে যেনো ওই ব্যবসায় সাফল হতে পরেন। তবে আজকে এই পোষ্টর মাধ্যমে মেয়েদের ব্যবসার আইডিয়া নিয়ে কিছু আইডিয়া দেওয়া হলো নীচে তার বিস্তারিত আলোচনা করা হয়েছে।

    ৫টি মেয়েদের ব্যবসার আইডিয়া নীচে 

    ১/ Homemade Masala(ঘরের তৈরী মশালা)

    বন্ধুরা যদি পরেন আপনি বাজার থেকে গোটা মশলা নিয়ে আসুন – যেমন হলুদ, লঙ্কা, ডালচিনি, লবঙ্গ, এলাচ ইত্যাদি। এই সব বাজার থেকে এসে বাড়িতে তৈরী করুন মশলা। আর পেকেট করে সহজেই বাজারে সেল করতে পরেন। এই ব্যবসা করতে কিছু কাগজের প্রয়োজন যেমন – ট্রেড লাইসেন্স, gst, ফুড লাইসেন্স ইত্যাদি।

    ২/ Play Schools Business ( প্লে স্কুল ব্যবসা )

    যদি আপনি শিক্ষকতার সাথে সাথে ব্যবসা করতে চান তবে আপনি play schools business করতে পরেন। এই ব্যবসার চাহিদা আগেও ছিলো পরেও থাকবে। তাই যদি আপনার বাড়ি যদি বড় আজারের উপরে হয়ে থাকে তবে এই ব্যবসা করতে পরেন। এই ব্যবসা করার জন্যে তেমন কোনো ডকুমেন্ট এর প্রয়োজন হয় না।

    ৩/ Take Care Center ( টেক কেয়ার সেন্টার )

    এই ব্যবসা করতে হলে আপনাকে সিনিয়র সিটিজেন দের Take Care করতে হবে। যে সমস্ত বয়স্ক মানুষরা একাকিত্ব বোধ করে তাদেরকে বিভিন্ন রকমের হেল্প করা, এটাই হচ্ছে ব্যবসার কাজ। তাদেরকে নিয়ে গেম খেলা, মজার মজার কথা বলে তাদেরকে আনন্দ দেওয়া, ঘুরতে নিয়ে যাওয়া ইত্যাদি। এক কথায় এই সব বয়স্ক লোক দের নানা কাজে সাহায্য করা। একবার ট্রাই করতে পরেন।

    আরো পড়ুন>>Business Ideas: গ্রামের ব্যবসারইডিয়া।

    ৪/ Plant Business (প্ল্যান্ট বিজনেস)

    আপনার যদি গার্ডেননিং এর আইডিয়া থাকে তবে আপনি চারা গাছের ব্যবসা করতে পরেন। এর জন্যে আপনাকে একটু জায়গার ব্যবস্থা করতে হবে। এই জায়গায়র উপরে আপনার সমস্ত চারা গাছ থাকবে। এই ব্যবসা আপনি Online তেও করতে পরেন, Offline এ করতে পরেন। Online এ এই ব্যবসা করতে হলে আপনাকে কিছু ডকুমেন্ট এর ব্যবস্থা করতে হবে। যেমন – ট্রেড লাইসেন্স, gst, ইত্যাদি। অফলাইনে ব্যবসা করতে হলে আপনার এলাকার মধ্যে যেখানে লোকের আনাগোনার সংখ্যা বেশী সেই জায়গা পছন্দ করুন।

    ৫/ Facebook Live Selling (ফেসবুক লাইভ সেলিং )

    আপনারা হয়তো দেখে থাকবেন ফেসবুক এ কিছু কিছু মেয়েরা লাইভ এসে প্রোডাক্ট রিভিউ করে থাকেন। ঠিক এই ব্যবসার কথায় বলা হচ্ছে, ফেসবুকে আপনিও প্রোডাক্ট রিভিউ করে অর্ডার নিতে পরেন। আর পোষ্ট অফিস বা আপনার এলাকায় যদি কুরিয়ার সার্ভিস এর কোনো এজেন্সি থাকে তার মাধ্যমেও ডেলিভারি করতে পরেন। তবে এই ব্যবসা টা যদি মেয়েদের প্রোডাক্ট হয় খুবই ভালো হবে এতে আপনার অর্ডার পাওয়ার সম্ভবনা বাড়বে।

    ৬/ Puja kit( পূজা কীট )

    যদি আপনি পূজার সমগ্রী ব্যবসা করতে পরেন তা হলে আপনি চেষ্টা করে দেখতে পরেন। যে কোনো পূজার সমস্ত পূজা সমগ্রী একটি পেকেট করে সেই পেকেট আপনি একটি নির্দিষ্ট দামে Online বা Offline এ বিক্রি করতে পরেন। Online এ যদি বিক্রি করেন তবে কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হতে পারে যেমন – ট্রেড লাইসেন্স, gst ইত্যাদি।

    অনলাইনে যদি ব্যবসা করতে চাইছেন তবে আপনার -ট্রেড লাইসেন্স, ইকোমার্স জি স টি, নিজের ব্র্যান্ড বানালে আপনার ব্র্যান্ড রেজিস্ট্রেশন সার্টিফিকেট অবশ্যই লাগবে। যদি আপনি অফলাইন এ যদি করতে চাইছেন তবে এই ডকুমেন্ট না করলেও চলবে। মেয়েদের ব্যবসার আইডিয়া গুলো যদি আপনার ভালো লাগে তবে আপনার বন্ধুদের শেয়ার করতে পরেন।

    আরো এই ধরনের পোষ্ট তাড়াতাড়ি পেতে হলো আমাদের হোয়াটস্যাপ গ্রূপে জয়েন হতে পরেন। নীচে লিঙ্ক দেওয়া রইলো।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *