Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    Aadhar card new update 2023: দীর্ঘদিন ধরে আমরা সকলেই আধার কার্ড ব্যবহার করে আসছি। তবে আপনারা হয়তো একটি জিনিসের উপর এখনো অবদি কোনো গুরুত্ব দেননি। অতএব আপনাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর পক্ষথেকে জানানো হয়েছে যে, আগামী মাসের ১৪ ডিসেম্বরের মধ্যে আধার কার্ড আপডেট অর্থাৎ সংশোধন না করলে নাকি বন্ধ হয়ে সকলের আধার কার্ড। তাহলে আপনারা হয়তো ভাবছেন যে আমাদের কোন কোন জিনিস ভুল রয়েছে, এবং কত টাকা লাগবে এই আধার কার্ড সংশোধন করতে। তাহলে চলুন আর দেরি না করে আমাদের আজকের এই প্রতিবেদনের মাধ্যমে শুরু করে দিই আধার কার্ড সংশোধন এর পদ্ধতি সহ বিস্তারিত আলোচনা।

    আগে জানুন কি কি ভুল রয়েছে আপনার আধার কার্ডে

    তবে আমাদের পশ্চিমবঙ্গ সহ ভারতের আরো বিভিন্ন রাজ্যে ক্রমশ জনসংখ্যা বেড়েই চলছে। তাহলে আজকের দিনে সবাই আধার কার্ড বানাচ্ছে, কিন্তু বানানোর সময় ভুল রয়ে যাচ্ছে বেশ কিছু তথ্য। সেটাই আজকে জেনেনিন যেমন- আপনার, নাম, ঠিকানা, জন্মতারিখ, বাবার নাম, মোবাইল নাম্বার লিঙ্ক, ইমেইল আইডি লিঙ্ক সহ আরো অন্যান্য জিনিস নিয়ে ভুল রয়ে যাচ্ছে আপনার আধার কার্ডে। অতএব আপনি হয়তো ভাবছেন যে কিভাবে ঠিক করা যাবে এই ভুলত্রুটি। এই ভুলত্রুটি গুলো ঠিক করার জন্য নিচের প্রতিবেদনটি পড়ুন।

    এরপর জানুন সংশোধন করতে কত টাকা লাগবে

    আপনি বা আপনার সকলেই জানেন যে, প্রথম প্রথম এই আধার কার্ড সংশোধন গুলো সংশোধন করার জন্য কোনো পঞ্চায়েত অপিস বা কোনো পোস্ট অফিসের মাধ্যমে সংশোধন করা যেত। এবং এখানে সংশোধন করার জন্য কোনো রকমের টাকা খরচ হতো না, সম্পূর্ন বিনামূল্যে সংশোধন করা যেত। কিন্তু এই গত কয়েক বছর ধরে আপনাদের পাশাপাশি যে সব এলাকা গুলো তে সংশোধন করছে, তারা কিন্তু ১০০ বা তার বেশি টাকা নিচ্ছে। তবে কিন্তু এবার বেশকিছু সূত্র অনুযায়ী জানা গেছে যে এবার এই আধার কার্ড গুলো সংশোধন করার জন্য আপনি মাত্র ৫০ টাকা দিয়ে সংশোধন করতে পারবেন। আপনার পাশাপাশি এলাকা গুলো তে।

    আরো একটু বিস্তারিত জানুন

    তাহলে এইবার আপনি হয়তো ভাবছেন যে আগে বিনামূল্যে আধার কার্ড সংশোধন করা হতো কিন্তু এবার কেনো টাকা নিচ্ছে। তাহলে টাকা নেওয়ার সিদ্ধান্ত টি সরকার থেকে জারি করেছে, কারণ এখনকার দিনের বেশকিছু মানুষ আধার কার্ড সংশোধন করার ক্ষেত্রে অনেক হতগায্য হয়। সেই জন্যে সরকার থেকে টাকা নেওয়ার সিদ্ধান্তটি চালু করেছে। তবে আপনি যদি চান তাহলে আপনি সম্পূর্ন বিনামূল্যে সংশোধন করা যেতে পারে।

    নতুন পোষ্ট পড়তে হলে এখানে ক্লিক করুন 👈

    অতএব আধার কার্ড সংশোধন করতে হলে আপনার ছবি, বায়োমেট্রিক আপডেটের জন্য আপনার আঙ্গুল ছাপ, আইরিস প্যাটন, এবং অন্যান্য বায়োমেট্রিক ডেটা স্ক্যান করার ক্ষেত্রে যে সমস্ত তালিকাভুক্ত কেন্দ্র গুলো রয়েছে সেগুলো তে বিশেষ ধরনের সরঞ্জাম ব্যবহার করা আছে। তবে অতিরিক্ত ভাবে বায়োমেট্রিক আপডেটে যে পক্রিয়া টি রয়েছে সেটি জালিয়াতি চক্রের প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় যাচাইকরণ সব ধরনের পদ্ধতি গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

    এরপর জানুন কেন ১৪ ডিসেম্বরের মধ্যে আধার কার্ড সংশোধন করা দরকারি

    তবে (UIDAI) ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে জানিয়েছে যে, যেসমস্ত আধার কার্ড গুলো গত ১০ বছর ধরে সংশোধন করা হয়নি। সেই সব আধার কার্ড গুলো সংশোধন করার জন্য বাধ্যতা মূলক করেছে কেন্দ্র সরকার। তবে আপনার দেওয়া সমস্ত ডেটা যেমন সঠিক হয় এবং যেনো আগে থেকে আপটুডেট করা থাকে। এটি আসলে কোনো রকমের যদি জালিয়াতি থাকে সেইজন্য সরকার সকল আধার কার্ড ব্যবহারকারী দের কে এই আধার কার্ড সংশোধন করা জন্য বলা হচ্ছে। যাতে ভারতে যেসব অন্য দেশীরা বসবাস করছে তাদের জন্য এই কাজ করছে সরকার।

    অতএব ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া UIDAI এর পক্ষথেকে জানিয়েছে যে, যেসমস্ত আধার কার্ড ব্যবহারকারীরা রয়েছে ধরুন সেরকম মহিলারা বিবাহ করেছে এবং তারা ঠিকানা বদলাতে চাইছে। এবং হয়তো ধরুন কারো পুরো নাম টা ভুল রয়েছে তারা তাদের নাম টা ঠিক করবো বলছে। অতএব এইভাবেই নতুন নতুন সব এলাকা স্থানান্তরিত এর জন্যই নাম, ঠিকানা সহ মোবাইল নাম্বার, ও ইমেইল আইডি পরিবর্তন করা যেতে পারে।

    তবে আরো বেশকিছু অন্যান্য কারণ রয়েছে যেমন- বিবাহ এর ক্ষেত্রে, মৃত্যু এর জন্য পারিবারিক সমস্যার ক্ষেত্রে পরিবর্তন গুলির মধ্যে আপডেট করতে হয়। এবং যে সমস্ত পাড়া প্রতিবেশীরা যারা নিজের মোবাইল নাম্বারটি অন্য জন কে দিয়ে থাকেন, এই জন্যেও আপনাকে সমস্যার সম্মুখীন হতে হয়।

    তবে এটির জন্য আপনাকে আর টেনশন নিতে হবে নি, অতএব যেখানে এই আধার কার্ড সংশোধন করা হয় সেখানে গিয়ে আপনি আপনার মোবাইল নাম্বার টা চেঞ্জ করতে পারবেন বাকি যে সকল আধার কার্ড গুলো তে আপনার নিজস্ব মোবাইল নাম্বার অ্যাড করা হয়েছে। তাহলে আর দেরি না করে আপনি অতিশীঘ্রই ঐ আধার কার্ড সংশোধন কেন্দ্রে চলে গিয়ে আধার কার্ড সংশোধন করে নিন, এবং আধার কার্ডের সংশোধন এর শেষ তারিখ হলো আগামী ১৪ ই ডিসেম্বর অবদি।

    আরো এই ধরনের জিউজ জানতে হলে আমাদের হোয়াটস্যাপ গ্রূপে জয়েন হয়ে যান।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *