Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    শরীর চর্চা ওজন কামতে অনেক সাহায্য করে থাকে আমাদের। কিন্তু বর্তমান দিনে আমাদের হাতে কোন টাইম নেই শুধুই বেস্ত, তাই আমরা অনেকেই চায় যাহাতে আমরা খাবারের উপর নিয়ন্ত্রন করে মোটা থেকে রোগা হতে। কিন্তু চিকিৎসকরা বলেন যে খারাব এর উপর নিয়ন্ত্রন করে কখনই রোগা হওয়া যায় না। প্রতিদিন জিমে গিয়ে ঘাম ঝরানোর কোন প্রয়োজন নেই,জিম না গিয়েও আপনি পারবেন আপনার ওজন কমাতে। এমন কিছু ব্যায়াম আছে যা করলে আপনি সহজেই আপনার বাড়তি ওজন কমাতে পারবেন।

    তবে এর সাথে অবশ্যই খাদ্যের ও নিয়ম করা প্রয়োজন আছে,না হলে আপনি যতই জিম করুন, দৌড়ান কোন লাভ হবে না। তবে যদি আপনি ঘরেই ওজন কমাতে চান জিম না গিয়ে তা হলে আজকে কিছু ব্যায়াম বলব যা আহারের পরে নিয়মিত করলে আপনার ওজন দ্রুত কমতে থাকবে। তো চলুন  আজকের এই ছোট্ট পোষ্ট এর মাধ্যমে আলোচনা করা যাক-

    ভুজঙ্গা সন, ছবি :- গুগল
    ভুজঙ্গা সন, ছবি :- গুগল

     

    ভুজঙ্গাসনঃ প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠেই বা ব্রাশ সেরে খালি পেট এ থাকবেন এই আসন করবেন। প্রথমে বুকের উপর ভার দিয়ে শুয়ে পড়বেন আবশ্য জায়গা যেন সমতল হয়। তার পরে পায়ের দিকটা যেন মাটিতে টাচ হয়। এর পরে হাতের তালু দুটি আপনার বডির দুই পাশে রাখুন ছবিতে যেমন করছে ঠিক তেমনি। এর পরে কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে কোমর থেকে আপার বডী ধিরে ধিরে ওপরে তুলুন। এর পরে মাথাটি ধিরে ধিরে ওপরের দিকে তুলুন। এই ভাবে ২০-২৫ সেকেন্ড  থাকুন,দুই থেকে তিন বার এই ভাবে করুন।

    আরো পড়তে এখানে ক্লিক করুন

    বজ্রাসনঃ অবশ্যই বলব সমতল জায়গাতে করবেন। প্রথমে হাঁটু মুড়ে বসবেন,পায়ের পাতা দুটি মাটি সংলগ্ন রাখবেন। শরীরের ভার পায়ের গোড়ালির উপর রাখবেন। পায়ের গোড়ালি দুটি গুহ্য দ্বারের দুই পাশে রাখবেন। এবার আপনার শ্বাস প্রশ্বাস নরমাল করবেন। সামনের দিকে তাকিয়ে শরীর সোজা রাখবেন। হাত দুটি জাঙ্গের উপরে রাখবেন। ২৫-৩০ সেকেন্ড এইভাবে থাকবেন। তিন বার আবশ্যি করা প্রয়োজন। এই আসনের অনেক উপকার ,যেমন খিদা বারায়,হজম এর কাজ করে, কমর বেথা দূর করে আরও অনেক কাজ করে।

    বালা সন, ছবি :- গুগল
    বালা সন, ছবি :- গুগল

     

    বালাসনঃ এই আসন ঠিক বজ্রাসন এর মত,প্রথমেই বজ্রাসন এ বসুন এর পরে হাত দুটি ওপরে তুলে ধরুন। হাতের বাহু দুটি যেন আপনার কানে লেগে থাকে। এই আবস্থাই আপনি পুরো শরীরকে সামনের দিকে নিয়ে যাবেন- আপনার কপাল যেন মাটিতে ছুঁয়ায়। তার পরে হাত দুটি পেছনের দিকে নিয়ে আসুন হাতের তালু আকাশের দিকে যেন থাকে। এই অবস্থায় যেন ৩০ সেকেন্ড থাকেন। এই ব্যায়াম আপনার পেটের বাড়তি ওজন কমাতে দারুন কাজ করে।

    বিজ্ঞপ্তিঃ প্রত্যেক ব্যায়াম করার পরে ১০ সেকেন্ড শবাসন কারা অনিবার্য।

    সবার আগে বা এই ধরনের পোষ্ট পড়তে আমাদের ফেসবুক ও টেলিগ্রাম চ্যানেলের সাথে যুক্ত হতে পারেন।

    টেলিগ্রাম 👉জয়েন

    ফেসবুক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *