Thu. Feb 22nd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    বেশকিছু জায়গায় শোনা যাচ্ছে নাকি পুনরায় চালু হবে ১০০০ টাকার নোট। এমনই খবর বেশকিছু জায়গায় শোনা গিয়েছে, তাহলে এই খবরটা কি আদৌ সত্যি নাকি ভুয়ো। তবে বিশেষ করে ২০০০ টাকার নোট যখন রিসার্ভ ব্যাংক থেকে তুলে নেওয়া হয়ে ছিল। ঠিক তার কিছু সময় পরেই এই তীব্র ও হাহাকার শুরু হয় চারিদিকে। কিন্তু প্রশ্ন হলো আবার কবে চালু হবে এই ১০০০ টাকার পুরোনো নোট। তাহলে সেইক্ষেত্রে আপনাদের জন্য এই পুরোনো নোটের আসল সত্যটি প্রকাশ করবো আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

    তাহলে সেই একমাস আগে মানে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এই দিনে ২০০০ টাকার নোট বদলি বা জমা দেওয়ার শেষ দিন ছিল। তারপর থেকে ২০০০ টাকার এই গোলাপি নোট গুলো বাজারে আর দেখা যায়নি। ঠিক তারপর থেকেই শুরু হয়ে যায় ১০০০ টাকার পুরোনো নোট আশা নিয়ে হাহাকার। তবে এই নোটটি বেশকিছু জায়গায় বিভিন্ন রকমের খবর শোনা গিয়েছে। এমনকি আমাদের দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অর্থাৎ কংগ্রেস নেতা পি চিদাম্বরম এর মুখ থেকেও শোনা গিয়েছে। তাহলে RBI যদি আবার ১০০০ টাকার এই পুরোনো নোট চালু করে তাহলে আপনি এতো অবাক হবেন না। কারণ এটাতে এত ভয়ের কিছু নেই।

    ১০০০ টাকার পুরোনো নোট চালু করা নিয়ে RBI এর সিদ্ধান্ত

    তাহলে সত্যিই কি RBI ১০০০ টাকার পুরোনো এই নোট আবার চালু করবে। তবে এই বিষয়ে রিজার্ভ ব্যাংকের ম্যানেজার শক্তিকান্ত দাস অনেক আগেই পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছিলেন। যে ১০০০ টাকার এই পুরোনো নোট চালু করা নিয়ে তার কোনো রকমের পরিকল্পনা নেই।

    নতুন নতুন পোস্ট পড়তে হলে এই খানে ক্লিক করুন 

     

    তবে তিনি এই কথা টি সরাসরি ভাবে না বললেও, তিনি বুঝিয়ে দিয়েছিলেন যে ১০০০ টাকার পুরোনো নোট ফিরে আসা নিয়ে যেসমস্ত জানজপ্প চারিদিকে ছড়িয়েছে সেগুলো সব ভুয়ো। অতএব এর নির্দিষ্ট কোনো ভিত্তি ও সম্প্রীতি নেই। সেইক্ষেত্রে এই বিষয় নিয়ে যদি আরো কোনো রকমের ভুয়ো পরিকল্পনা শুরু হয়। সেদিক থেকে কেন্দ্র সরকার কোনো রকমের দায়ি নয়। এবং কেন্দ্র সরকার এটাও বলেছেন যে যদি ভবিষ্যত এ কোনো দিনও ১০০০ টাকার নোট পুনরায় চালু করা হয় তাহলে তিনি আগে থেকে জানিয়ে দিবেন।

    তবে এই পরিস্থিতিতে সাধারণ মানুষের মাঝে বিভ্রান্ত হয়ে পড়াটাই স্বাভাবিক। কারণ বিভিন্ন সূত্রের থেকে জানা গিয়েছে যে পুরোনো নোট আবার চালু করা হবে। তবে এই কথাটি একদম সত্য নয় এটি একটি মিথ্যা ভুয়ো খবর। অতএব ২০০০ টাকার যে নোট টি বাতিল হয়ে গিয়েছিল তার পরিবর্তে অন্য কোনো অঙ্কের বড়ো নোট আসতে পারে বলে ধারণা করছেন সবাই।

    তাই এই ধরনের যেসকল খবর বেরোচ্ছে। সেই হাওয়ায় ভেসে যাওয়া খবর গুলো সাধারণ জনতা খুব সহজেই বিশ্বাস করে নিচ্ছেন। তবে সেই সকল জনতা কে একটাই কথা বলা, যারা সবাই ভুয়ো খবর গুলো এক নিমিষে বিশ্বাস করে নিচ্ছেন। আসলে ২০০০ টাকার নোট বদল হওয়ার পর অন্য কোনো নোটের হদিস পাওয়া যায়নি। সেক্ষেত্রে এই বিষয়ে রিজার্ভ ব্যাংক বা কেন্দ্র সরকার এখনো পর্যন্ত নতুন নোট চালু করা নিয়ে কোনো রকমের সিদ্ধান্ত নেইনি বলে জানা গিয়েছে।

    এই ধরনের পোস্ট সবার প্রথম পড়তে আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রূপে জয়েন হতে পরেন নীচে লিঙ্ক 👇

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉 জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *