Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    what is share market in Bangla:- আমরা খবরের কাজে বা অন্য কোনো সোশ্যাল মিডিয়ায় দেখে থাকি এর বিজ্ঞাপন বা শেয়ার বাজারের নাম। এই শেয়ার বাজার আসলে কি, কি ভাবে আপনিও এই শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করে আপনিও মোটা অঙ্কের লাভ নিতে পারবেন। খুবই সহজ ভাষায় বোঝানোর চেষ্টা করছি। তবে অনেকেই আছেন এমন লোক যারা শেয়ার বাজার কে জুয়া বলে থাকে। যদি এই শেয়ার বাজার কি জানেন তা হলে আপনিও বলবেন কোনো জুয়া না,এটা একটা ব্যবসা।

    বিষয় সূচি ~

    শেয়ার বাজার কি? প্রথমেই জানা যাক[what is share market] 

    কেউ কেউ এই শেয়ার বাজার কে পুঁজি বাজার ও বলে থাকে। কারন অর্থ বা পুঁজি এখানে বিনিয়োগ করে অর্থ উপার্জন করা হয়ে থাকে। এক কথায় আপনি যদি কোনো কোম্পানির শেয়ার কিনে থাকেন তা হলে বুঝবেন যে আপনিও ওই কোম্পানির শেয়ার হোল্ডার হয়ে গেলেন। অর্থাৎ আপনিও ওই কোম্পানির কিছু পার্সেন্ট মালিকানার অংশীদারী হলেন। এটাই হলো শেয়ার। শেয়ার বাজার আর স্টক মার্কেট একটার এই নাম। এই দুটি নাম আলাদা হলেও একটাই জিনিস।

    ছোট্ট একটা উদাহরণ :- ধরুন আপনার “TATA COMPANY” এর ১০০ ইউনিট শেয়ার কিনেছেন। এর মানে হচ্ছে – আপনি ওই TATA কোম্পানির ১০০ ইউনিট এর মালিক।

    এখন কথা হচ্ছে কোম্পানি শেয়ার কেনো বিক্রি করে :- এক কথায় কোম্পানি তার ব্যবসা বাড়ানোর জন্য শেয়ার বিক্রি করে পাবলিক এর কাছে। এতে কোম্পানির ফান্ড ও বাড়ছে আর কোম্পানি কোনো সুদ না দিয়েই তার ব্যবসা বাড়ানোর জন্য টাকা পেয়ে যাচ্ছে তাই। পুরো লিখলে পড়ে শেষ করতে পারবেন না তাই ছোট্ট করে লিখছি।
    পাবলিক অর্থাৎ আমরা কেনো শেয়ার কিনে থাকি :- আমরা অর্থ উপার্জন এর জন্যে কিনে থাকি শেয়ার।
    কি ভাবে শেয়ার মার্কেট এ টাকা ইনকাম হয় :- আপনি যখন কোনো কোম্পানির শেয়ার কিনবেন, তখন তাকে শেয়ার বাজারে ইনভেস্ট বলে। যে কোম্পানির শেয়ার কিনেছেন সেই কোম্পানির যদি ভবিষ্যত এ লাভ হয়, তা হলে আপনিও লাভবান হবেন। আর যদি ওই কোম্পানির ভবিষ্যত এ অবস্থা শোচনীয় হয় তা হলে আপনার টাকা ডুবে যাবে।

    কোথায় শেয়ার বেচা কেনা হয় :- প্রত্যেকটি দেশের একটি করে stock exchange থাকে। যেমন – ভারতের

    1. “National Stock Exchange of India”(NSE)

    2. “Bombay Stock Exchange”(BSE)

    বাংলাদেশ এর স্টক এক্সচেঞ্জ হলো :- Chittagong Stock Exchange এবং Dhaka Stock Exchange।

    ভারতীয় স্টক এক্সচেঞ্জ এর প্রকারভেদ :- ভারতীয় শেয়ার বাজার দুই ভাগে ভাগ করা হয়েছে ১/ প্রাইমারি শেয়ার বাজার ২/ সেকেন্ডারী শেয়ার বাজার।

    আরো নতুন নতুন পোস্ট পড়তে হলে এই লিঙ্ক এ ক্লিক করুন 👈

    কি ভাবে শেয়ার কিনবেন :- এটা অনেকের অজানা শেয়ার কিনতে হলে আপনাকে ব্রোকার এর কাছে ডিমেট একাউন্ট খুলতে হবে। তা হলে আপনিও শেয়ার কিনে যে কোনো কোম্পানির শেয়ার হোল্ডার হতে পারবেন।

    ডিমেট একাউন্ট খোলার নিয়ম :- বর্তমানে ডিমেট একাউন্ট খুলতে ব্রোকার এর কাছে যেতে হয় না। ঘরে বসেই আপনিও ডিমেট একাউন্ট খুলতে পরেন একদম ফ্রী তেই। আমি কিছু ব্রোকার এর নাম বলছি – প্লেস্টোর এ এদের এন্ড্রোইড এপ্স পেয়ে যাবেন যেখানে সহজে আপনি ডিমেট একাউন্ট খুলতে পরেন।

    একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগে:- আপনার আধার কার্ড, পেন কার্ড অবশ্যই দিতে হবে, আপনার ছবি,ব্যাংক পাশ বই এর ফ্রন্ট পেজ ও ৬ মাসের স্টেটমেন্ট, যদি আপনার সেভিংস একাউন্ট এ ১০০০০/- এর বেশী টাকা থাকে তবে স্টেটমেন্ট লাগে না অনেক এপ্স এ।

    ব্রোকার এর নাম :- Angle One, Grow, IIFL Market, OctaFX, Upstox, Zerodha এই ব্রোকার বা ট্রেডিং এপ্স গুলোই এখন মার্কেট এ ভালো। আরো অনেক এপ্স আছে google a পেয়ে যাবেন।

    ডিমেট একাউন্ট খোলার পরে যা করবেন :- আপনার ডিমেট একাউন্ট খোলার পরে,২৪ ঘন্টার মধ্যে একটিভ হয়ে যাবে আপনার ডিমেট একাউন্ট। এর পরে আপনি আপনার একাউন্ট এ টাকা ডিপোজিট করে শেয়ার ক্রয় করতে পরেন।

    যে কোনো কোম্পানির শেয়ার কিনে কি লাভ করা যায় :- হ্যা, করা যায়, তবে শেয়ার বাজার অনেক রিস্কি, কারন এখানে যেমন লাভ পাবেন তেমন লস ও আছে। তাই যে কোনো কোম্পানির শেয়ার কেনার আগে Analysis করতে হয়। তার পরে যদি আপনি অর্থ বিনিয়োগ করেন তবেই আপনার লাভের সম্ভবনা থাকবে।

    আশা করছি শেয়ার মার্কেট কি ও কিভাবে আপনি এই শেয়ার মার্কেট এ অর্থ বিনিয়োগ করে আপনি টাকা ইনকাম করবেন তা বোঝাতে পেরেছি। শেয়ার মার্কেট নিয়ে আরো অনেক শিখতে হয়, তা পরের পোস্ট এ সহজ ভাবে বোঝানোর চেষ্টা করবো। শেয়ার মার্কেট এর পুরো নিয়ম ও গোপন স্টেটাজি জানতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটস্যাপ গ্রূপে জয়েন হয়ে যান।

    ▪️এই পোস্ট এর পার্ট ২ আসবে

    সতর্কতা:- শেয়ার মার্কেট এর এই পোস্ট সম্পূর্ণ শিক্ষা বা জ্ঞান এর জন্যে পোস্ট করা হয়েছে। এই পোস্ট বা আর্টিকেল কাউকে শেয়ার মার্কেট এ বিনিয়োগ এর জন্যে উৎসাহি করছে না।

    আমাদের এই পোস্ট এর পার্ট ২ দেখতে জয়েন হতে পরেন হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রূপে।

    হোয়াটস্যাপ লিঙ্ক 👉জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *