Wed. Feb 28th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    আমাদের ভারত সরকার দেশের সকল পড়ুয়াদের জন্য চালু করেছিলেন স্কলারশিপ যোজনা। ঠিক তার মধ্যেই ন্যাশনাল স্কলারশিপ টি হল এক ধরনের অন্যতম স্কলারশিপ। যেটি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ২০২৩-২৪ এ। ইতিমধ্যেই এই ন্যাশনাল স্কলারশিপ নভেম্বর ২০২৩ থেকে বা ১ম জানুয়ারি ২০২৪ এর মধ্যে রেজিস্ট্রেশন শুরু হয়ে হবে। অতএব এই স্কলারশিপ টি ক্লাস ১ম থেকে কলেজ, বিশ্ববিদ্যালয় এছাড়াও বাকি ডিগ্রী করা পড়ুয়ারা এন-এস-পি স্কলারশিপ ২০২৩-২৪ এর জন্য অনলাইনে মাধ্যমে খুব সহজ ভাবে আবেদন করতে পারবেন।

    এই ন্যাশনাল স্কলারশিপ প্রোটাল ২০২৩-২৪ এ সারা ভারতের যেকোনো রাজ্যের যে সমস্ত শিক্ষা প্রার্থীরা রয়েছেন তারা সকলেই এই স্কলারশিপটিতে আবেদন করতে পারবেন। এছাড়াও এই স্কলারশিপটিতে উপজাতি, তপশিলি জাতি থেকে শুরু লঘু সম্প্রদায়ের ও সমস্ত জাতির শিক্ষা প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তাহলে আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কিভাবে আবেদন করবেন।

     ন্যাশনাল স্কলারশিপ প্রোটাল ২০২৩-২৪ আবেদন পদ্ধতি

    তাহলে আপনারা এই ন্যাশনাল স্কলার্শিপ পোর্টাল ২০২৩ ২৪ এ কিভাবে আবেদন করবেন।

    সবার প্রথমে আপনাকে আমাদের ওয়েবসাইট থেকে এনএসপি স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে Continue এ ক্লিক করতে হবে। তারপর একটি অপশন আসবে যেটিতে লেখা থাকবে I Have Aadhar, এই অপশনটি সিলেক্ট করার পর আধার নং টি দিয়ে Verify করে নিতে হবে। এরপর একটি মোবাইল নাম্বার বসানোর অপশন আসবে সেখানে আপনার মোবাইল নাম্বারটি দিয়ে Verify করে নিতে হবে।

    আরো পড়তে এই লিঙ্ক এ ক্লিক করুন 👈

    এরপর স্কলারশিপ অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর আপনি কোন ক্লাস পড়েন সেটি সিলেক্ট করতে হবে। সিলেক্ট হয়ে গেলে Post Matric Scholarship টি সিলেক্ট করে নেবেন।

    এই ধাপ গুলি শেষ করার পর সর্বশেষে আপনি আপনার ডেস্ট বোর্ডে চলে আসবেন। তারপর সেখানে অ্যাপ্লিকেশন ফর্মটি তে ক্লিক করবেন। ক্লিক করার পরে অ্যাপ্লিকেশন ফর্মটিতে আপনি কোন ক্লাস, রোল নাম্বার, বার্ষিক আয় ও আরো যে সবকিছু ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে Next বটনে ক্লিক করতে হবে। এরপর আপনার প্রয়োজনীয় ডকুমেন্টগুলি পিডিএফ বা আই স্ক্যান করে নিবেন ও ওইখানে ডকুমেন্ট সাবমিট অপশনে এই পিডিএফ গুলি সাবমিট করে দিবেন। এরপর সর্বশেষে সাবমিট অপশনে ক্লিক করলে আপনার আবেদনটি সম্পন্ন হবে।

    আবেদন শেষ হওয়ার পর আপনি একটি অ্যাপ্লিকেশন নাম্বার পাবেন সেই নাম্বারটি দিয়ে আপনি অবশ্যই এই অ্যাপ্লিকেশন ফর্মটি বের করে নিবেন। এরপর ওই অ্যাপ্লিকেশন ফর্মটি তে আপনার নিজস্ব সিগনেচার ও প্রযোজ্য ডকুমেন্টগুলি জেরক্স করে একসাথে গুছিয়ে স্কুলের হেডমাস্টারের কাছে গিয়ে জমা দিতে হবে।

    আরো এই ধরনের খবর পড়তে হলে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রূপে জয়েন হতে পরেন নীচে লিঙ্ক 👇

    হোয়াটস্যাপ লিংক 👉জয়েন

    টেলিগ্রাম লিংক 👉জয়েন

    ফেসবুক পেজ 👉লাইক করুন 

    আরোও বিস্তারিত কিছু জানতে হলে অফিসিয়াল ওয়েবসাইটে ক্লিক করুন।

    Click here- https://scholarships.gov.in/

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *