Tue. Feb 27th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    দেশের সকল গ্রাহকদের জন্য রেশন কার্ড নিয়ে আরো একটি বড়ো আপডেট এসেছে। আগামী ৩১ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে রেশন কার্ড eKYC না করলে নাকি বন্ধ হয়ে যাবে রেশন। পাওয়া যাবে না চাল, আটা, গম, কেরাসিন তেল ইত্যাদি সমুহ। আরো বেশ কিছু জায়গায় বেশকিছু গ্রাহকের মুখে শোনা গিয়েছে ভুয়ো রেশন কার্ডের সম্বন্ধে। সেই জন্যে খাদ্য দপ্তরের তরফ থেকে বাতিল করা হচ্ছে সেই সব ভুয়ো রেশন কার্ড।

    আরো বেশকিছু পরিবারের মৃত ব্যক্তির আধার কার্ড দিয়ে তুলে নেওয়া হচ্ছে রেশন দ্রব্যের ইত্যাদি সামগ্রী খাদ্য। এরকম খবর অনেক জায়গা থেকে শোনা গিয়েছে। সেই জন্যে খাদ্য দপ্তরের পক্ষথেকে এবার আরো কড়া ব্যাবস্থা নেওয়া হচ্ছে। যদি আপনিও আগে থেকে eKYC করে না থাকেন তাহলে হয়তো আপনারও রেশন বন্ধ হয়ে যেতে পারে ঘোষণা খাদ্য দপ্তরের।

    নতুন পোস্ট পড়তে হলে এই লিঙ্ক এ ক্লিক করুন

    তবে বাকি সব প্রয়োজনীয় নথি গুলোর মত রেশন কার্ডও একটি গুরুত্বপূর্ণ দরকারি নথি। যা আমাদের বেশকিছু অফিসিয়াল, অফিস, আদালত বা সেরকম অন্য কোনো কাজে ব্যাবহৃত হয়ে থাকে। বাকি নথি গুলোর মত রেশন কার্ডও নিজস্ব ঠিকানার প্রমাণ পত্র হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। কেননা আমরা বাকি যেসব নথি গুলো তে নিজস্ব ঠিকানার উল্লেখ করে থাকি সেই সব কিছু রেশন কার্ডে উল্লেখ করা থাকে। সেই জন্যে রেশন কার্ড দৈনন্দিন জীবনে গ্রাহকদের কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে।

    রেশন কার্ডে  eKYC আছে কিনা চেক কিভাবে করবেন ?

    তাহলে আপনি হয়তো ভাবতে পারেন, আপনার রেশন কার্ড eKYC করা আছে কিনা, এমনও তো মাথায় চিন্তা ভাবনা আসতে পারে। তাহলে চিন্তার কোনো কারণ নেই। কারণ আপনি নিজে নিজেই চেক করে দেখতে পারবেন নিজস্ব ফোনের মাধ্যমে। তাহলে আপনারা কিভাবে চেক করবেন। চেক করার জন্য আপনাকে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে হবে, যে আপনার রেশন কার্ডে eKYC করা আছে কিনা, আধার কার্ডের সাথে যুক্ত করা আছে কিনা। যদি না করা থাকে তবে আপনি নিজে নিজেই eKYC করতে পারবেন।

     

    যদি আপনি নিজে নিজেই eKYC করতে চান তবে আমাদের এই কয়েকটি ধাপ ফলো করতে হবে।

     

    অনলাইনের মাধ্যমে কিভাবে রেশন কার্ড eKYC করবেন:

    নিজে নিজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলে সবার প্রথমে আপনাকে আমাদের ওয়েবসাইট হয়ে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর আপনার যদি রেজিস্ট্রেশন না করা থাকে তাহলে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। লগইন করার পর LINK AADHAR WITH RATIONCARD নামক একটি অপশন পাবেন সেটিতে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পেইজে ইন্টার করবেন।

    সেই পেইজটিতে আপনার রেশন কার্ড নাম্বার দিয়ে চেক করে দেখতে পারেন, যে আপনার আধার কার্ডের সাথে রেশন কার্ড যুক্ত রয়েছে কিনা। যদি না থাকে তাহলে, আপনাকে এর পরবর্তী লিঙ্কে ইন্টার করতে হবে। ইন্টার করার পর Link Aadhar And Mobile Number নামক একটি অপশন পাবেন। সেই অপশনটিতে আপনাকে ক্লিক করে ভেতরে প্রবেশ করতে হবে। এরপর আপনার আধার কার্ডের সাথে যে মোবাইল নাম্বারটি যুক্ত আছে সেই নাম্বারটিতে একটি OTP আসবে।

    সেই OTP টি সেখানে দিয়ে করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার আধার কার্ডে যেসব তথ্য গুলো আছে সেগুলো ওখানে শো করবে। যদি আপনার সব কিছু ঠিক থাকে। তাহলে সর্বশেষে ভেরিফাই & সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আধার কার্ডের সাথে রেশন কার্ড যুক্ত হয়ে যাবে।

    এরপর যদি হয়তো আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার যুক্ত না থাকে তাহলে আপনাকে আপনার পাশাপাশি খাদ্য দপ্তরের অফিস, আদালত বা সেরকম কোনো তথ্যমিত্র গিয়ে eKYC করতে পারেন।

    আরো এই ধরনের নতুন নতুন পোস্ট পেতে আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম লিংক এ যুক্ত হতে পরেন।

    হোয়াটস্যাপ লিংক 👉জয়েন

    টেলিগ্রাম লিঙ্ক 👉জয়েন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *