Wed. Feb 21st, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    বাংলা বাড়ি আবাস যোজনা হলো পশ্চিমবঙ্গে বসবাসকারী যেসমস্ত নিম্ন শ্রেণী ও মধ্যবিত্ত পরিবার যারা অর্থনৈতিক দিক থেকে প্রচুর দুর্বল তাদের জন্য রাজ্য সরকারের অধীনে চালু করা একটি নতুন প্রকল্প। 

    অতএব এই প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গ বাসীদের জন্য রাজ্য সরকার পাকা বাড়ি নির্মাণের জন্য অর্থ প্রদান করে থাকবেন। তবে এই প্রকল্প টি তারা নিতে পারবে যারা অর্থনৈতিক দিক থেকে প্রচুর দুর্বল। যাদের মাসিক ইনকাম প্রচুর কম এবং তাদের যেমন না আগে থেকে পাকা বাড়ি থাকে।

    তবে এই প্রকল্প টি অনেক আগে থেকে চালু হয়ে গিয়েছে যেটি গীতাঞ্জলি আবাস যোজনার সাথে কিছু টা মিল আছে, যা রাজ্য সরকারের অধীনে আর একটি প্রকল্প।

     

     নিম্নলিখত বিষয়গুলি

    ১. যোগ্যতা 

    ২. সুবিধা

    ৩. কিভাবে আবেদন করবেন 

     

     ১. আবেদন করার জন্য যোগ্যতা ( Eligibility For Bangla Bari Awas Yojana Prokolpo)

    এই প্রকল্পটিতে আবেদন করার জন্য আবেদনকারী ব্যাক্তি কে নিম্নলিখিত ভাবে ফ্রমটি ফিলআপ করতে হবে। অতএব আবেদনকারী ব্যাক্তি কে অবশ্যই ১৫-২০ বছর পুরোনো পশ্চিমবঙ্গ বাসী হতে হবে এবং তার মাসিক ইনকাম হতে হবে ১০০০০ হাজারেরও কম ও তার আগে থেকে যেমন না পাকা বাড়ি থাকে ও তাদের বাড়ির যেমন না কেও সরকারি কাজে যুক্ত থাকে। তাহলে তারা এই প্রকল্পটির সুবিধা নিতে পারবে। ও এরসাথে আবেদনকারী ব্যাক্তির যেসব ডকুমেন্ট গুলি প্রয়োজন হবে সেগুলি হলো- আধার কার্ড, ভোটার কার্ড, ডিজিট্যাল রেশন কার্ড, ২কফি পাসপোর্ট সাইজের ছবি, ও তার ব্যাংক অ্যাকাউন্ট।

     ২. এই প্রকল্পটিতে কি কি সব সুবিধা রয়েছে ( Benefits Of Bangla Bari Awas Yojana Prokolpo)

    এই প্রকল্পটিতে যে সব সুবিধা গুলি পাবেন সেগুলি হলো- 
    • পশ্চিমবঙ্গ বাসীরা যারা বাড়ি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন কিন্তু তাদের আর্থিক দিক থেকে প্রচুর সমস্যা রয়েছে। তাহলে এই প্রকল্পটিতে আবেদনকারী ব্যাক্তিদের শুধু মাত্র ২৫ থেকে ৩০ হাজার টাকা দিতে হবে এবং বাড়ি বানানোর বাকি টাকা রাজ্য সরকার থেকে দিবে। তাহলে রাজ্য সরকার থেকে যে টাকা টি পাবেন ও আপনার টাকা টি মিশিয়ে আপনি G+৩ তলা বাড়ি নির্মাণ করতে পারবেন।

     ৩. কিভাবে আবেদন করবেন (How To Apply For Bangla Bari Awas Yojana Prokolpo)

    এই প্রকল্পটিতে আবেদন করার জন্য আপনাকে সেরকম কোথাও যেতে হবে নি, আবেদন টি আপনি আপনার নিজের ফোন থেকে করতে পারবেন, আপনার ফোন থেকে আবেদন করার জন্য যেসব তথ্য গুলি প্রয়োজন হবে সেগুলি হলো- আপনার আধার কার্ড, ভোটার কার্ড, ডিজিট্যাল রেশন কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট ও ১-২ কপি পাসপোর্ট সাইজের ফটো। এগুলো আপনি পিডিএফ করে নিবেন এবং আবেদন করার সময় নির্দিষ্ট জায়গায় আপলোড করবেন। আবেদন করার জন্য অফিসিয়াল ওয়েবসাইট।

    আরো নতুন নতুন খবর দেখতে এখানে ক্লিক করুন 👈

    কিন্তু যদি আপনি নিজে নিজেই আবেদন করতে না পারেন তাহলে আপনার পাশাপাশি এলাকায় যেসব তথ্য মিত্র কেন্দ্র রয়েছে সেখানে গিয়ে আবেদন করতে পারবেন। তথ্য মিত্র কেন্দ্রে আবেদন করার জন্য আপনাকে যেসমস্ত ডকুমেন্ট গুলি নিয়ে যেতে হবে সেগুলো হলো- আঁধার কার্ড, ভোটার কার্ড, ডিজিট্যাল রেশন কার্ড, ও ব্যাংক অ্যাকাউন্ট এই সব গুলো আপনাকে জেরক্স করে নিতে হবে, এবং এর সাথে আপনার পাসপোর্ট সাইজের ২ কপি ছবি নিয়ে যেতে হবে।

    আরো এই ধরনের খবর জানতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক পেজ এ জয়েন হতে পরেন –

    টেলিগ্রাম – জয়েন

    ফেসবুক – জয়েন 

    আরো বিস্তারিত ভাবে জানতে হলে নিচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে ক্লিক করুন।

    Official link- https://sudawb.org/Home

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *