Wed. Feb 21st, 2024

    ঠিক আধার কার্ডের মতোই নতুন এই কার্ড, কি এই কার্ড, কি কি সুবিধা পাবেন এই কার্ডে

    আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ডিজিট্যাল রেশন কার্ড ছাড়াও গোটা দেশ জুড়ে মেতেছে নতুন এই কার্ডে। কি এই কার্ড? কবে বানাতে হবে এই কার্ড? কি কি সুবিধা পাবেন এই কার্ডে? তাহলে এই কার্ড টির সম্বন্ধে আরো জানতে হলে আরো পড়ুন।

    সাধারণত এই কার্ড টি আধার, ভোটার, ও প্যান কার্ডের মতোই একটি ডিজিট্যাল কার্ড। শুধুমাত্র এই একটি কার্ডের মধ্যে থাকবে সব রকমের তথ্য। তবে এই কার্ড টি তৈরি করলে আপনার বন্ধ হবে না বাকি কার্ড গুলো। আগে যে রকম ব্যাবহার করতেন ঠিক একই রকমই ব্যাবহার করতে পারবেন আগের কার্ড গুলোই।

    তবে এর পাশাপাশি এই নতুন কার্ডটি তে পেয়ে যাবেন অনেক সুবিধা। তাহলে এই কার্ড টি কবের মধ্যে তৈরি করতে হবে? কারা ব্যাবহার করতে পারবেন? এবং এই কার্ডটির মধ্যে কি কি সুবিধা পাবেন? সেই গুলোর সম্বন্ধে আরো বিস্তারিত ভাবে জেনে নিন আমাদের আজকের এই প্রতিবেদনে।

    ▪️তাহলে আগে জেনে নিন অপার কার্ড কি? 
    ▪️অপার কার্ডের ফুল ফ্রম? 
    ▪️অপার কার্ডের সুবিধা গুলি কি কি?

    আরো পড়তে এখানে ক্লিক করুন 

     অপার কার্ড কি?

    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    অপার কার্ড হলো দেশের শিক্ষামূলক ভাবে ব্যাবহার কার্য্য এই কার্ড।

     অপার কার্ডের Full from?

    Apaar Card এর Full from হলো:- অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন।

     অপার কার্ডের সুবিধা

    ১. অপার কার্ড পুরো পুরি ভাবে চালু হয়ে গেলে প্রত্যেকটি স্কুল পড়ুয়ার জীবনে একটি অভিন্ন ভাবে আইডেন্টিফিসেশন নাম্বার পাবেন যেটি পরিচয় এর মাধ্যমে চিহ্নিত হবে।

    ২. অপার কার্ড আপনাদের কে তখনই দেওয়া হবে যখন থেকে আপনারা প্রাথমিক স্কুলে ভর্তি হবেন। তারপর হাইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পর পড়ুয়ারা যত পড়াশুনা করবেন বা পরবর্তী সময়ে যদি কেউ ডিগ্রি অর্জন করেন সে ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই কার্ড।

    ৩. অপার কার্ড দেশের সকল শিক্ষাপ্রার্থীদের শিক্ষামূলক ভাবে ব্যাবহার্য্য যেকোনো জিনিস ক্রয় করার ক্ষেত্রে সরকারের পক্ষথেকে সুবিধা পাবেন।

    ৪. ধরুন কোন শিক্ষার্থী স্কলারশিপ থেকে বঞ্চিত হয়ে গিয়েছে সে ক্ষেত্রে সরকার থেকে এই কার্ডের মাধ্যমে শিক্ষার্থীকে স্কলারশিপ টি পাইয়ে দেওয়ার সাহায্য করবে। তবে এই কথাটি অবশ্যই মনে রাখতে হবে কোনরকমে কারচুপি করে স্কলারশিপ ফর্ম জমা দেওয়া যাবে না। যদি এর মধ্যে ধরা পড়ে যায় তাহলে কিন্তু সে অর্থ তুলে নেওয়ার অভিযোগ উঠেছে।

    ৫. এই অপার কার্ডের মাধ্যমে শিক্ষার্থী শুধুমাত্র স্কলারশিপের ফরম জমা দিতে পারবে এমন না এই অপার কার্ডের মাধ্যমে শিক্ষা প্রার্থীরা শিক্ষার জন্যে লোন নিতে পারবে খুব সহজ ভাবে।

    সেক্ষেত্রে এই অপার কার্ডটি তৈরি করার জন্য আমাদের দেশের প্রত্যেকটি স্কুলে বা কলেজে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। তাহলে আপনারা এই মাসে কিংবা এর পরের মাসে খবর পেয়ে যাবেন তারপর আপনারা আপনার পাশাপাশি এলাকায় যেসব তথ্য মিত্র কেন্দ্র রয়েছে সেখানে গিয়ে খুব সহজ পদ্ধতিতে আবেদন করতে পারবেন।

    আরো এই ধরনের পোষ্ট পড়তে জয়েন হয়ে যান আমাদের টেলিগ্রাম, ফেসবুক, হোয়াটস্যাপ গ্রূপে লিঙ্ক নীচে 👇

    টেলিগ্রাম লিংক 👉 জয়েন

    হোয়াটস্যাপ লিংক 👉 জয়েন

    ফেসবুক লিংক 👉লাইক করুন 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *