Sat. May 25th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    কেন্দ্র সরকারের কি এই নতুন প্রকল্প, যে প্রকল্পে স্বামী-স্ত্রী রা পাবেন ৫০০০ টাকা। হয়তো এরআগে এই প্রকল্পটি চালু হয়নি। তাহলে আগে জেনে নিন এই প্রকল্পটি আসলে কি? কি কাজ এই প্রকল্পটির? কারা কারা সুবিধা নিতে পারবে? ও কিভাবে আবেদন করবেন এই প্রকল্পটিতে। তাহলে এই প্রকল্পটির সম্বন্ধে আরো বিস্তারিত ভাবে জেনে নিন আমাদের এই প্রতিবেদনে।

    এই প্রকল্পটি হলো অটল পেনশন যোজনা (APY Scheme)। যা কেন্দ্র সরকার থেকে চালু করা হয়েছে ২০১৫ সাল থেকে।

    এই প্রকল্পটিতে শুধু মাত্র তারাই উপভোগ করতে পারবেন যাদের কে দেখার মতো সেরকম কেউ না। এককথায় বলতে গেলে শুধুমাত্র অতি বৃদ্ধ বয়স্ক ও দারিদ্রতা, যাদের পাশে দাড়ানোর মত সেরকম কেউ না। সেই কারণে তাদের জন্য কেন্দ্র সরকার নরেন্দ্র মোদী এই অটল পেনশন যোজনা (APY SCHEME) প্রকল্পটি চালু করেছেন।

    তাহলে এই প্রকল্পটিতে যদি আপনি এখন থেকে কিছু কিছু করে বিনিয়োগ করেন। তাহলে আপনার যখন ৬০ বছর পূর্ণ হবে তখন মাসে ৫০০০ টাকা অর্থাৎ বছরে ৬০ হাজার টাকা পাবেন এই প্রকল্পটির মাধ্যমে। তবে এই প্রকল্পটিতে শুধুমাত্র ১৮-৪০ বছর বয়সীরা বিনিয়োগ করতে পারবেন।

    এই প্রকল্পটিতে ১-২ লাখ না প্রায় ৫কোটির বেশি লোক সুবিধা নিচ্ছে। তারপর জানুন এই প্রকল্পটিতে কত বয়সীরা কত টাকা বিনিয়োগ করতে পারবেন। আপনি যদি ১৮ বছর বয়সী হয়ে থাকেন তাহলে আপনাকে ৪২ টাকা করে জমা করতে হবে তাহলে আপনি ৬০ বছর বয়সে মাসে মাসে ৫০০০ টাকা করে তুলতে পারবেন। তবে এটি আপনার বিনিয়োগের উপর নির্ভর করছে। আপনি যত টাকা বিনিয়োগ করবেন ঠিক তত টাকা তুলতে পারবেন ৬০ বছর বয়সে।

    নতুন পোস্ট আরো পড়তে হলে এই লিঙ্কে ক্লিক করুন 

    ৬০ বছর বয়সে আপনি যদি মাসিক ১০০০ টাকা করে পেনশন পেতে চান তাহলে আপনাকে ৪২ টাকা করে বিনিয়োগ করতে হবে, যদি মাসিক ২০০০ টাকা পেনশন পেতে চান তাহলে আপনাকে ৮৪ টাকা দিতে হবে, আপনি যদি মাসিক ৩০০০ করে পেনশন পেতে চান তাহলে ১২৬ টাকা, এবং মাসিক ৪০০০ টাকা করে পেনশন পেতে চান তাহলে ১৬৮ টাকা, এছাড়া আপনি যদি মাসিক ৫০০০ টাকা পেনশন পেতে চান তাহলে আপনাকে ২১০ টাকা বিনিয়োগ করতে হবে। কেন্দ্র সরকারের এই প্রকল্পটি বাস্তবায়ন আপনাদের উপর নির্ভর করছে।

    অতএব আপনি এখন থেকে এই প্রকল্পটিতে যত টাকা বিনিয়োগ করবেন ৬০ বছর বয়সে আপনি তত টাকা পেনশন তুলতে পারবেন। তবে এই প্রকল্পটিতে আর একটি ভালো সুবিধা রয়েছে যেটি হলো আপনি যদি ৬০ বছরের আগেই মারা যান তাহলে আপনার স্ত্রী এই প্রকল্পটির সুবিধা নিতে পারবেন।

    এরপর যদি কোনো কারণ বশত আপনার স্ত্রী মারা যান তাহলে সম্পূর্ণ টাকা টি পেয়ে যাবেন নমিনির মাধ্যমে। এবং এই প্রকল্পটির আওতায় হিসেবে কেন্দ্র সরকারের পক্ষথেকে ৪লাখ টাকা দেওয়া হবে। তাহলে আপনি যত জলদি পারবেন এই প্রকল্পটির জন্য আবেদন করুন।

    অটল পেনশন যোজনা (APY Scheme) আবেদন পদ্ধতি 

    এই যোজনাটিতে আবেদন করার জন্য সবার প্রথমে আপনাকে আমাদের এই প্রতিবেদনের নিচে দেওয়া APY SCHEME এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সেখানে রেজিস্ট্রেশন করে নিতে হবে, যদি না করা থাকে তাহলে। এরপর লগইন করতে হবে। লগইন করার পর একটি অ্যাপ্লিকেশন ফ্রম পাবেন সেই ফ্রমটি প্রিন্ট আউট করে নিতে হবে। এরপর আপনার সমস্ত রকমের প্রয়োজনীয় তথ্য দিয়ে ফ্রম টি ভালোভাবে ফিলআপ করতে হবে।

    এরপর আপনার আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট, এই সবগুলি জেরক্স করতে হবে। এবং এর সাথে পাসপোর্ট সাইজের ২কফি ফটো, ও ফ্রমটিতে ভালোভাবে সিগনেচার করে নিবেন। তারপর ফ্রমটির সাথে জেরক্স গুলো একসাথে গুছিয়ে একটি ভালো খামের মধ্যে ভরে আপনার নিকটবর্তী পোস্ট অফিস বা ব্যাংকে গিয়ে জমা করতে হবে।

    এই ধরনের আরো পোস্ট বা খবর জানতে হলে আমাদের টেলিগ্রাম ও হোয়াটস্যাপ গ্রূপে জয়েন হতে পরেন। নীচে লিংক দেওয়া আছে 👇

    হোয়াটস্যাপ লিংক👉জয়েন

    টেলিগ্রাম লিংক 👉জয়েন

    ফেসবুক লিংক 👉লাইক 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *