Wed. Feb 28th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     

     

    আমরা সবাই জানি দুর্ভাগ্যের সাথে দুর্ঘটনা ঘটতে পারে, এবং এটির ফলে মৃত্যু বা অক্ষমতা হতে পারে। এই অপ্রাকৃত ঘটনা সমৃদ্ধি এবং সুরক্ষা প্রয়োজন এই সময়ে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY) এমন একটি প্রোগ্রাম চালু করেছে যা বছরে মাত্র ২০ টাকার বিনিময়ে অবিশ্বাস্যভাবে 2 লক্ষ টাকার একটি বীমা পলিসি প্রদান করে।

    PMSBY কি?

    PMSBY হল প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা, এটি একটি সরল এবং কস্ট-ক্ষমতা বিমা স্কিম যা ভারতের নাগরিকদের জন্য তৈরি করা হয়েছে। এই বীমা স্কিমে প্রতি বছর মাত্র ২০ টাকার প্রিমিয়ামে আপনি 2 লক্ষ টাকার সুরক্ষা পেতে পারেন।

    সুরক্ষার জন্য প্রস্তুত

    প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা একটি মারাত্মক দুর্ঘটনা সেতু স্থাপন করেছে এবং এটি চিকিৎসা খরচ কভার করতেও ব্যবহার করা যেতে পারে। এই বীমা প্রদানের মাধ্যমে যদি দুর্ঘটনায় আপনার কোন অবশ্যই চিকিৎসা প্রয়োজন হয়, তবে এটি আপনাকে সাহায্য করতে পারে।

    সহজ প্রিমিয়াম পেমেন্ট

    প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা প্রিমিয়াম পেমেন্ট সহজ করে তোলে। এই স্কিমে প্রতি বছর আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০ টাকা স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হবে, এবং এটি পুনর্নবীকরণের জন্য প্রতি বছরে ব্যাঙ্ক অ্যাকাউন্টে কাটা হবে। এই মাধ্যমে প্রিমিয়াম পেমেন্ট সহজভাবে হয় এবং আপনি প্রতিবছর স্বয়ংক্রিয়ভাবে পেমেন্ট করতে পারেন।

    কারা আবেদন করতে পারবেন?

    প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা এর আওতাধীনে এবং সুরক্ষা পেতে আপনার বয়স 18 থেকে 70 বছরের মধ্যে হতে হবে। আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং এর জন্য আপনি আধার কার্ড ব্যবহার করতে পারেন। আপনি যে ব্যাঙ্কে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করছেন সেই ব্যাঙ্কে আপনার অবশ্যই একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। একজন শুধুমাত্র একটি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা অ্যাকাউন্ট খুলতে পারেন।

    লাভ কি কি?

    প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনা বীমার কিছু গুরুত্বপূর্ণ লাভ প্রদান করে:

    1.মারাত্মক দুর্ঘটনা সেতু : যদি একজন সদয় মৃত্যু হয় দুর্ঘটনার ফলে, তাদের নামিনি সম্পূর্ণ বিমাকৃত অর্থ পেতে পারেন।

    2.অংশিক অক্ষমতা : যদি দুর্ঘটনার ফলে আপনার কোনও অংশ সম্পূর্ণরূপে নষ্ট হয়, তবে আপনি 2 লক্ষ টাকা পাওয়ার অধিকারী।

    3.আংশিক অক্ষমতা : যদি দুর্ঘটনার কারণে আপনি আংশিক অক্ষমতা প্রাপ্ত করেন, তবে আপনি 1 লক্ষ টাকা পাওয়ার অধিকারী।

    প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এমন একটি স্কিম যা সমৃদ্ধি এবং সুরক্ষা একসাথে আনে, এবং এটি ভারতের বাসিন্দাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সুযোগ। আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এর আওতাধীনে আবেদন করতে পারেন এবং আপনার নিজের সুরক্ষা এবং সুরক্ষার জন্য যোগ্যতা পেতে পারেন।

    এই স্কিম আপনার ওপর ভরসা দেয়, যেন আপনি সুরক্ষিত থাকতে পারেন এবং আপনার পরিবারের সাথে একটি সুরক্ষিত ভবিষ্যত নির্মাণ করতে পারেন।

    পর্যাপ্ত সময়ে কারা নিত্যদিনের দুর্ঘটনার ঝুঁকিগুলি থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করতে পারে, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার মাধ্যমে।

    সমাপন

    প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা একটি দরপ্রধান স্কিম, যা ভারতের নাগরিকদের জন্য প্রয়োজন এবং সুরক্ষা প্রদান করে যাতে তারা নিত্যদিনের দুর্ঘটনার ঝুঁকি থেকে সুরক্ষিত থাকতে পারেন। এই স্কিম আপনার ওপর ভরসা দেয়, যেন আপনি সুরক্ষিত থাকতে পারেন এবং আপনার পরিবারের সাথে একটি সুরক্ষিত ভবিষ্যত নির্মাণ করতে পারেন।

    এই স্কিমের আওতাধীনে যোগ দিন এবং আপনার জীবনকে সুরক্ষিত করুন, কারণ আপনি একটি সুরক্ষিত ভবিষ্যতের যাত্রায় যাচ্ছেন।

    আরো সুন্দর সুন্দর টিপস দেখতে এখানে ক্লিক করুন 

    প্রশ্নঃ সাধারণ প্রশ্ন (FAQs)

    প্রশ্ন 1: PMSBY কী?

    উত্তর: PMSBY হল প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা, এটি একটি সরল এবং কস্ট-ক্ষমতা বিমা স্কিম যা ভারতের নাগরিকদের জন্য তৈরি করা হয়েছে এবং এই স্কিমে প্রতি বছর মাত্র ২০ টাকার প্রিমিয়ামে আপনি 2 লক্ষ টাকার সুরক্ষা পেতে পারেন।

    প্রশ্ন 2: প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনার জন্য যোগ্য হতে হলে কি কি শর্ত আছে?

    উত্তর: প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনা বীমার জন্য যোগ্য হতে, আপনার বয়স 18 থেকে 70 বছরের মধ্যে হতে হবে এবং আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং এর জন্য আপনি আধার কার্ড ব্যবহার করতে পারেন।

    প্রশ্ন 3: প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার প্রিমিয়াম কি?

    উত্তর: প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার প্রিমিয়াম প্রতি বছর মাত্র ২০ টাকা।

    প্রশ্ন 4: প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার প্রদানের মাধ্যমে কি কি লাভ পেতে পারি?

    উত্তর: প্রধান মন্ত্রী সুরক্ষা বীমা যোজনা আপনাকে নিম্নলিখিত লাভ প্রদান করে |

    1. মারাত্মক দুর্ঘটনা সেতু: যদি আপনি দুর্ঘটনার ফলে মৃত্যু হন, তাদের নামিনি সম্পূর্ণ বিমাকৃত অর্থ পেতে পারেন।

    2. অংশিক অক্ষমতা: যদি দুর্ঘটনার ফলে আপনার কোনও অংশ সম্পূর্ণরূপে নষ্ট হয়, তবে আপনি 2 লক্ষ টাকা পাওয়ার অধিকারী।

    3. আংশিক অক্ষমতা: যদি দুর্ঘটনার কারণে আপনি আংশিক অক্ষমতা প্রাপ্ত করেন, তবে আপনি 1 লক্ষ টাকা পাওয়ার অধিকারী।

    প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এমন একটি স্কিম যা সমৃদ্ধি এবং সুরক্ষা একসাথে আনে, এবং এটি ভারতের বাসিন্দাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সুযোগ।

    প্রশ্ন 5: আমি PMSBY জন্য কীভাবে আবেদন করতে পারি?

    উত্তর: আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আপনার নিকটস্থ ব্যাঙ্কে যাত্রা করতে হবে এবং ব্যাঙ্কের বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করতে হবে। আপনি তাদের পরিস্থিতি এবং আপনার প্রিমিয়াম প্রদান করার নির্দেশ নিতে পারেন।

    এই সম্পূর্ণ প্রক্রিয়া অত্যন্ত সহজ এবং আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার সদস্য হতে পারেন এবং আপনার সুরক্ষা এবং সুরক্ষার জন্য প্রিমিয়াম প্রদান করতে পারেন।

    এই স্কিম আপনার ওপর ভরসা দেয়, যেন আপনি সুরক্ষিত থাকতে পারেন এবং আপনার পরিবারের সাথে একটি সুরক্ষিত ভবিষ্যত নির্মাণ করতে পারেন।

    প্রশ্ন 6: আমি কোন ব্যাঙ্কে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করতে পারি?

    উত্তর: আপনি যে ব্যাঙ্কে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা এর জন্য আবেদন করতে চান সেই ব্যাঙ্কে আপনার অবশ্যই একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। একজন শুধুমাত্র একটি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যে ব্যাঙ্কে আবেদন করতে চান সেই ব্যাঙ্কে গিয়ে তাদের আপনার আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

    প্রশ্ন 7: আমি কি PMSBY এবং PMJJBY সময় একই সাথে প্রাপ্ত করতে পারি?

    উত্তর: হ্যাঁ, আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY) এবং প্রধানমন্ত্রী জীবনজুড়ি বীমা যোজনা (PMJJBY) দুটি স্কিম সময় একই সাথে প্রাপ্ত করতে পারেন। এই দুটি স্কিম সুপারিশকৃত এবং একই ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং প্রিমিয়াম প্রদানের জন্য ব্যবহার করতে পারেন।

    প্রধানমন্ত্রী জীবনজুড়ি বীমা যোজনা (PMJJBY) হল আরও একটি বীমা স্কিম যা আপনাকে মৃত্যুর সময় 2 লক্ষ টাকা সহায়ক প্রদান করতে পারে, এবং এটি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার সাথে সম্প্রদান করা যেতে পারে যদি আপনি সম্পূর্ণ বীমাকৃত হন।

    এই সম্পূর্ণ প্রক্রিয়া সহজ এবং আপনি দুটি বীমা স্কিম একই সাথে প্রাপ্ত করতে পারেন এবং আপনার সুরক্ষা এবং সুরক্ষার জন্য প্রিমিয়াম প্রদান করতে পারেন।

    সবার আগে আমাদের পোষ্ট পড়তে আমাদের টেলিগ্রাম জয়েন হন ও ফেসবুক পেজ ফলো করুন নীচে লিঙ্ক 👇

    Comments are closed.