Thu. Feb 22nd, 2024
    Hair Care Tips : চুল হবে ঘন মজবুত যদি পেঁয়াজের রস এই ভাবে ব্যবহার করেন।Hair Care Tips : চুল হবে ঘন মজবুত যদি পেঁয়াজের রস এই ভাবে ব্যবহার করেন।
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     

    যদি আপনি চুল বাড়াতে ও ঘন আর কালো করতে চান তা হলে পেঁয়াজ এর তেল আপনাকে খুব ভালো ভাবে সাহায্য করতে পারে। এখন বাজারে সাঁচি পিঁয়াজ খুব সহজেই পেয়ে যাবেন। আমরা সচরাচর এই পিঁয়াজ রান্নার কাজে ব্যবহার করে থাকি। এই পিঁয়াজ থেকে তেল তৈরী করে আপনার চুল এর যত্ন নিতে পারেন খুব সহজেই তো চলুন দেখে নেওয়া যায় – কি ভাবে বানাতে হয়।

    এই পিঁয়াজ এর তেল বানাতে হলে প্রথমে আপনাকে ৩ থেকে ৪ টি বড় বড় সাইজ এর পিঁয়াজ নিতে হবে। তার পরে এই পিঁয়াজ কে ভালো করে মিক্স করে পেস্ট করে নিতে হবে। এর পরে যা করবেন ১ কাপ নারকেল তেল নিবেন। লোহার কড়াই তে পুরো ভালো করে গরম করে নেবেন। তার পরে আপনার তৈরী করা পেঁয়াজ এই গরম নারকেল তেল এ দিয়ে ভালো করে গরম করবেন, যখন ভাজা হয়ে যাবে তখন নামিয়ে নিবেন। এর পরে সেই তেল ছেকে নিবেন। নারকেল তেল ৫০০ গ্রাম নিতে পারেন।

    পারলে এর সাথে এক মুঠো কারীপাতা মিশিয়ে নিতে পারেন। নিশ্চই জানেন কারী পাতা আমাদের চুলের জন্যে কত উপকারী, এই কারিপাতা কেও ওই একই ভাবে তেলে ফুটাবেন, যখন ওই পেঁয়াজ ফোটাছিলেন ওই একই সাথে। যখন পেঁয়াজ গরম তেলে ফোটাচ্ছিলেন ওই টাইমে কারিপাতাও দিয়ে দেবেন। ভারতেও এমন কিছু জায়গা আছে যেখানে এই টিপস ব্যবহার করে থাকে। যেমন দক্ষিণ ভারত।

    এই টিপস এর আবার একটা পাতা আপনি ব্যবহার করতে পারেন, যেটার নাম এলোভেরা। এই এলোভেরার ২ টি পাতা থেকে জেল এর অংশ বের করে ওই পিঁয়াজ ও কারী পাতা যখন গরম করলেন ঠিক তখন এই দিতে পারেন। ঠিক একই ভাবে এই তিন উপাদান আপনি গরম করবেন। এলোভেরা না দিলেও হবে, তবে দিলে এই টিপস আরো বেশী কার্যকরী হয়ে যাবে।

    উপকার –

    ১) পেঁয়াজের তেল যা স্বাস্থ্যকর চুল বজায় রাখতে সাহায্য করে আপনি উপরের তিনটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করে পেঁয়াজের তেল তৈরি করতে পারেন।

    ২) এই পেঁয়াজের তেল আপনার চুল কালো করতে সাহায্য করে। আপনি যদি এই পেঁয়াজ তেলটি নিয়মিত ব্যবহার করেন তবে আপনাকে বাজারে অন্য কোনও চুল কালো করার পণ্য কিনতে হবে না।

    ৩) পেঁয়াজের তেল চুলকে সুন্দর ও ঝলমলে করে। চুল সুন্দর ও ঝলমলে করতে চাইলে পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন।

    ৪) পেঁয়াজের তেল নতুন চুল গজাতে সাহায্য করে। পেঁয়াজের তেল চুলকে সুন্দর করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

    ৫) পেঁয়াজের তেল ছত্রাকের সংক্রমণ দূর করতে সাহায্য করে। শীতে নানা ধরনের ছত্রাকের সংক্রমণ হতে পারে। ছত্রাকের সংক্রমণ থেকে মুক্তি পেতে চাইলে পেঁয়াজের তেল ব্যবহার করুন।

    সতর্কীকরণ – যদি আপনি উপরের উপাদানগুলির কোনটিতে অ্যালার্জিতে থাকেন তবে অনুগ্রহ করে ব্যবহারের আগে একজন পেশাদারের সাথে পরামর্শ করুন। এছাড়াও, সমস্যা এড়াতে ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না।