Sun. Feb 18th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     

    কাজের চাপে আপনি কী প্রায় জিনিস ভুলে যাচ্ছেন?আপনার কী স্মৃতি শক্তি দুর্বল হয়ে পড়ছে? জানেন কী পরের দিকে এর পরিনাম কিন্তূ ভয়ঙ্কর হয়ে পারে, তাই আগে থেকেই সাবধান হয়ে জান। অনেক পরীক্ষায় বা গবেষণা তে পাওয়া তথ্য জানুন। কিভাবে জীবন যাত্রা করলে আপনার স্মৃতি শক্তি বাড়বে।

    ঘুমের প্রয়োজনীতা :- যে ব্যক্তি রাতে কম ঘুমায় সেই ব্যক্তি খুব তাড়াতাড়ি বুড়ো হয়ে যায় ও মস্তিস্কতে বাধা সৃষ্টি করে। তাই রাতে ঘুম অবশ্যই প্রয়োজন তাই যে করেই হোক রাতের বেলা ঘুমানো খুবই দরকার। যাদের রাতের বেলায় সঠিক ঘুম হয় না, ওই ব্যক্তি গুলো অবশ্যই রাতে মোবাইল ত্যাগ করবেন। চিন্তা তে যাদের ঘুম হয় না তারা বর্তমান জিনব নিয়ে ভাবুন।

    ঠান্ডা ঘরে থাকার উকারিতা :- শোনা কথা ঠান্ডা ঘরেই নাকি স্মৃতি ভালো থাকে। ও যেকোনো কাজেও মনোযোগ বাড়ে, আর আমাদের মাথায় ঠান্ডা রই। তাই পারলো ঠান্ডা ঘরে কাজ করার দরকার।

    আরো সুন্দর সুন্দর পোস্ট পড়তে এখানে ক্লিক করুন 

    সুন্দর সুন্দর বই পড়া অভ্যাস :- এখানে যদি কোনো সুন্দর কাহানি হয় তবে ভালো হয় বা কোনো গল্প হলে আরো ভালো হয়। একটি যে কোনো গল্প পড়ুন, আর ওই গল্পঃ মনে রাখার চেষ্টা করুন। আর আবার ওই গল্প টি পেছনের দিক থেকে মনে করার চেষ্টা করবেন। এই ভাবে মস্তিস্ক আরো বেশী সচল হয়।

    নিয়মিত হাটাহাটি :- প্রতিদিন হাঁটা হাঁটি করলে আপনার শরীর এর সাথে সাথে মস্তিস্ক ও ভালো থাকে। প্রতিদিন ২০-৩০ মিনিট যদি হাঁটেন বা দৌড়ান তা হলে ভালো উপকার পাওয়া যায়।

    পায়ের আঙ্গুল এ ম্যাসেজ:- প্রতিদিন সন্ধ্যায় আপনি নিজের পায়ের আঙ্গুল এ ম্যাসেজ করুন। এই টিপস করলে আপনার বসে যাওয়া মস্তিষ্কের কোষগুলি আবার জাগ্রত হবে।

    মস্তিস্ক ঠিক রাখতে কী কী খাবার দরকার :- পালং শাক, সমুদ্রি মাছে ওমেগা ৩ এসিড পাওয়া যায়, যা আমাদের মস্তিকের খুব উপকারী। গ্রিন টি, বিভিন্ন সব্জি ইত্যাদি।

    নিজের মস্তিষ্ক ঠিক রাখতে বা আপনার স্মৃতিশক্তি বাড়াতে এই কথাগুলো অবশ্যই মনে রাখবেন। প্রতিদিনের পর্যাপ্ত ঘুম, প্রতিদিন নিয়মিত হাটাহাটি, অবশ্যই বই পড়া অভ্যাস করবেন, পারলে মেডিটেশন করবেন, ও মস্তিষ্কে পুষ্টি যোগান দেই এমন খাবার গ্রহণ করবেন।

    আমাদের পোস্ট সবার আগে পড়ার জন্য, আমাদের টেলিগ্রাম গ্রুপে ফেসবুক পেজ এর সাথে যুক্ত হন। নিচের লিংক দেওয়া আছে।

    টেলিগ্রাম 👉 জয়েন
    ফেসবুক 👉ফলো করুন