Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    এই দিন মূলত, বোনেরা তাদের ভাইকে রক্ষা করতে একে অপরের হাতে রাখি বেঁধে। তবে এই উৎসব শুধু ভাই-বোনের মধ্যে সীমাবদ্ধ নয়। প্রত্যেকের হাতে রাখি বেঁধে তার মঙ্গল কামনা করা যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক কবে এই বছরের রাখি পূর্ণিমা। কবে রাখি বাধবেন ও কখন দরকারী সময় ?

     

    ভাই বোনের সবচেয়ে বড় উৎসব এই রক্ষাবন্ধন। এই দিনে বোনেরা তাদের ভাই দের হাতে তাঁদের রক্ষা কবচ বাঁধেন। এই উপলক্ষে ভাই তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সারাজীবন রক্ষা করবে। প্রতি বছর পূর্ণিমা তিথিতে পালিত হয় এই রাখি পূর্ণিমা। প্রতিবারই রাখি পূর্ণিমার তারিখ ও সময় নিয়ে মানুষ বিভ্রান্ত হয়।

     

    রাখি পূর্ণিমার উৎসবটি পালিত হয়  শ্রাবণ মাসের পূর্ণিমা শুক্লপক্ষের তিথিতে। প্রতি বছরের মতো এবারও পালিত হচ্ছে ভ্রাতৃত্বের উৎসব রাখি পূর্ণিমা। এ বছর ভাই-বোনের উৎসব রাখি পূর্ণিমার সঠিক তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। যে দুটি তারিখে রাখী বন্ধন পালিত হবে তা হল ৩০ বা ৩১ আগস্ট, ২০২৩ ৷ এই দুটি তারিখ নিয়ে মানুষ বিভ্রান্ত হয়।

     

    এই বছর, পূর্ণিমা তিথি ৩০ আগস্ট সকাল ১০:৫৮ মিনিটে শুরু হবে এবং ৩১ আগস্ট, ২০২৩  সকাল ৭:০৫ মিনিট পর্যন্ত চলবে। তবে ভাদ্র কালও শুরু হবে এই পূর্ণিমায়। ভাদ্রে রাখি বাঁধা অশুভ বলে বিবেচিত হয়। ভদ্রকাল ৯:০২ এ শুরু হবে। এমতাবস্থায় ভদ্রকাল শেষ না হওয়া পর্যন্ত রাখী বন্দন হবেন না।

     

    রাখী পূর্ণিমার সুন্দর সুন্দর ছবি ডাউনলোড করুন 

    রাখি পূর্ণিমার শুভ সময় সূচী:-

     

    ৩০ আগস্ট ২০২৩, ৩১ আগস্ট ২০২৩ তারিখে ৯:০২ থেকে পরের দিন ০৭:০৫ পর্যন্ত হবে৷ কিন্তু ৩১শে আগস্ট, শ্রাবণ পূর্ণিমা, সকাল ৭:০৫ টা পর্যন্ত, এই সময়ে কোন ভাদ্র কাল নেই, তাই ৩১ আগস্ট বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধতে পারে। অতএব ২০২৩ সালের রাখি পূর্ণিমা উৎসব ৩০ এবং ৩১ আগস্ট উভয় তারিখে উদযাপিত হবে। যাইহোক, ভালো সময়ের কথা মাথায় রেখে, গাঁটছড়া বাঁধা ভালো।

     

    এই রাখি পূর্ণিমার শুভেচ্ছা সবাইকে জানাই। রাখি পূর্ণিমা কবে ২০২৩ এর সময়সূচী আশা করছি বুঝতে পরনেল। রাখি পূর্ণিমার এই শুভ দিনটি সবার যেনো ভালো কাটে।

     

    আরো সুন্দর সুন্দর পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন। এই লেখার উপরে👈

     

    পোষ্ট টি যদি আপনাদের ভালো লাগে তবে অবশ্যই শেয়ার করবেন। আমাদের সাইট ভিজিট করার জন্যে অনেক ধন্যবাদ। 🙏