Sat. Feb 17th, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     

    নারীদের প্যান্টিতে কেনো থাকে ছোট্ট একটি অংশ, যা অনেকটাই পকেটের মত দেখতে। এই ছোট্ট পকেটের মতো অংশটিকে বলা হয় ‘গাসেট’। কিন্তু অনেকেই জানতে চাই কেন থাকে এই অংশ?

     

    মহিলারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে মেয়েদের অন্তর্বাসের ওই ভিতরে একটি ছোট পকেট থাকে। তাদের অন্তর্বাসের ভিতরে তৈরি করা হয় এই ছোট্ট পকেট। অনেকেই মনে করেন মহিলাদের অন্তর্বাসে ছোট্ট পকেটের ব্যবহার কী। আসুন এর কারণটা আমরা জেনে নি।

     

    ডিজাইন আর স্টাইল ছাড়াও মানুষের পরিধানের জন্য যে কাপড় দিয়ে যে পোশাক তৈরি করা হয় তা আরাম ও পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে তৈরি করা হয়। তাই আমাদের পোশাকে ছোট ছোট জিনিসের পেছনে অনেক কারণ লুকিয়ে থাকে, যা অনেক সময় আমরা জানি না। এমনই একটি পোশাক হল অন্তর্বাস।

     

    ১) মহিলাদের ওই গোপনাঙ্গ এমন একটি অংশ যেখানে খুব তাড়াতাড়ি সংক্রমণ হতে পারে। সেজন্য অন্তর্বাস এমনভাবে তৈরি করা হয় যাতে পরলে কোনও অস্বস্তি না হয় এবং তাদের স্বাস্থ্যের ওপর কোনও খারাপ প্রভাব যেনো না পড়ে। মহিলাদের অন্তর্বাসের গোপন ওই পকেট আসলে পকেট হিসাবে কাজ করে না।

     

    ২) অন্তর্বাসের নীচে একটি পৃথক কাপড় যোগ করা হয়, যা আরও বেশী আর্দ্রতা শোষণ করতে পারে । প্রায় এই কাপড়টি তুলো দিয়ে তৈরি হয়ে থাকে । এই কারণে, গোপনাঙ্গ খুবই দ্রুত শুকিয়ে যায় এবং শরীরের নীচের অংশে পর্যাপ্ত বাতাস পৌঁছায়, যা দাদ বা ত্বকের কোনো সম্পর্কিত অন্য কোনও সমস্যা হওয়ার ঝুঁকি কমায়।

     

    ৩) পুরুষদের অন্তর্বাসেও ঠিক এমন কাপড় থাকে। এই কাপড় আর্দ্রতা শোষণ করে, যা সংক্রমণের ঝুঁকিও অনেক কমায়। অন্যদিকে সিনথেটিক দিয়ে তৈরি করা আন্ডারওয়্যার কাপড় ও ত্বকের মধ্যে ঘর্ষণ কখনই কমায় না, ফলে ক্ষত হওয়ার আশঙ্কা যেমন বাড়ে, তেমনি গোপনাঙ্গের আর্দ্রতাও দ্রুত নষ্ট হয় না, যা ত্বকের সমস্যার আশঙ্কা বাড়ায়।

     

    ৪) এমনকি এই অন্তর্বাসেও তুলার পকেটের মতো ছোট্ট কাপড় প্রয়োগ করা হয়। পুরুষদের অন্তর্বাসেও কখনও কখনও পি-হোলের উপরে একটি আলাদা সুতি কাপড় থাকে, যা মহিলাদের অন্তর্বাসে তৈরি ছোট্ট পকেট হিসাবে কাজ করে। এটি গোপনাঙ্গকে আরাম দেয় এবং সংক্রমণ প্রতিরোধও করে।

     

    মূলত নারী যৌনাঙ্গের স্বাস্থ্যরক্ষার জন্য প্যান্টিতে তৈরি করা হয়ে থাকে,পকেটের মত অংশ যা “গাসেট”।

    মেয়েদের প্যান্টিতে কেন থাকে ছোট পকেটের মত অংশ?

     

     

    গাসেটে-এর কাজ তাই বা কী? অন্তর্বাসের বাকি অংশ নানা রকম কৃত্রিম উপাদানে তৈরি হলেও এই গাসেট তৈরি হয় সুতির কাপড় দিয়ে, তুলো কিংবা ভিতর দিয়ে সহজেই হাওয়া চলাচল করতে পারে, এমন ফ্যাব্রিক দিয়ে।

     

    যৌনাঙ্গ ও পারিপার্শ্বিক অঞ্চলের ঘাম, আর্দ্রতা, অন্যান্য গ্রন্থির ক্ষরণ ও ময়লার মতো কিছু পদার্থ জমা খুবই স্বাভাবিক। আর ময়লাতেই জন্ম নিয়ে থাকে ব্যাকটেরিয়া। প্যান্টিতে থাকা এই গাসেট-এর মত অংশ আর্দ্রতা শোষণ করে, বায়ু চলাচল করতে দেয়। ফলে, জীবাণুর সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যাওয়ার সম্ভবনা থাকে।

     

    যেহুতু গাসেট সবসময় সুতির কাপড় , তুলো কিংবা ভিতর দিয়ে সহজেই হাওয়া চলাচল করতে পারে, এমন ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়, ফলে অন্তর্বাসের কৃত্রিম উপাদানের সঙ্গে ঘর্ষণের ফলে যৌনাঙ্গে ক্ষত তৈরি হওয়ার ঝুঁকি কমে যায়।

     

    আমাদের এই ছোট্ট প্রতিবেদন যদি ভালো লেগে থাকে, অবশ্যই শেয়ার করে অন্যান্য বন্ধুদের দেখার সুযোগ করে দেবেন। যদি কোনো বানান ভুল বা বাক্যে অলটপালোট হয়ে থাকে তবে। মাপ করবেন।

     

    এই পোস্টার নিচের দিকে আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপ  এর লিংক আছে জয়েন হয়ে জান। 👇👇

        

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *