Sun. Mar 3rd, 2024
    চুল কখনই ঝড়বে না
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    চুল পড়া বন্ধ করার উপায়:- চুল পড়া বিভিন্ন কারণের কারণে হতে পারে, যেমন জেনেটিক্স, স্ট্রেস, হরমোনের পরিবর্তন, দুর্বল পুষ্টি এবং কিছু চিকিৎসা অবস্থা। এখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা অতিরিক্ত চুল পড়া থেকে সাহায্য করতে পারে।

     

    ১/ গরম তেল ম্যাসাজ: গরম তেল দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করা চুলের ফলিকলে রক্ত ​​​​প্রবাহ বাড়াতে সাহায্য করতে পারে, যা চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে। আপনি এই উদ্দেশ্যে যেমন নারকেল তেল, জলপাই তেল, বা আরো অন্য কিছু চুল-বান্ধব তেল এর ব্যবহার করতে পারেন।

     

    ২/ অ্যালোভেরা: অ্যালোভেরার এনজাইম রয়েছে যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে উন্নীত করতে পারে। আপনি সরাসরি আপনার মাথার ত্বকে এবং চুলে তাজা অ্যালোভেরা জেল প্রয়োগ করতে পারেন, এটি ৩০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

     

    ৩/ পেঁয়াজের রস: পেঁয়াজের রস সালফার সমৃদ্ধ, যা চুলের ফলিকলে রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। আপনি আপনার মাথার ত্বক এবং চুলে পেঁয়াজের রস লাগাতে পারেন। এটি আপনি ৩০ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন এবং তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

     

    ৪/ ডিমের মাস্ক: ডিম প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস, যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য অপরিহার্য। আপনি একটি ডিমের মাস্ক তৈরি করতে পারেন একটি ডিমের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং মধু মিশিয়ে, মিশ্রণটি তৈরী করুন, তার পর আপনার চুল এবং মাথার ত্বকে লাগিয়ে, ৩০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি যে কোনো হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন আপনার মাথা।

     

    ৫/ মেথি বীজ: মেথি বীজ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড সমৃদ্ধ, যা চুলের ফলিকলকে শক্তিশালী করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে। আপনি মেথি বীজ রাতারাতি ভিজিয়ে রাখতে পারেন, একটি পেস্টে পিষে নিতে পারেন, পেস্টটি আপনার মাথার ত্বকে বা চামড়া এবং চুলে লাগান, ৩০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর জল দিয়ে বা শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

     

    ৬/ সাবধান: আরো একটা উপায় বলছি মন দিয়ে শুনুন, চুল পড়ে যাওয়ার আরো একটি কারন আমরা অনেক সময় আমরা গায়ে মাখা সাবান ও মাথায় ব্যবহার করে ফেলি। এই গায়ে মাখা সাবান এ অনেক খার থাকে, আর আমাদের মাথা ত্বক অনেক নরম, তাই সহজই আমাদের চুলের গোড়া গুলি আলগা হয়েছে যায়। তাই চুল পড়তে থাকে। মাথায় কোনো খার জাতীয় সাবান ব্যবহার করবেন না।

     

    দয়া করে মনে রাখবেন যে এই ঘরোয়া প্রতিকারগুলি চুল পড়ার ক্ষেত্রে সাহায্য করতে পারে, আপনি যদি অত্যধিক কখনো চুল পড়ার সম্মুখীন হন তবে আপনি স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে অবশ্যই পরামর্শ করা  ভাল।

     

    • চুল পড়া বন্ধ করার উপায়
    • চুল গজানোর উপায়
    • চুল ঘন করার উপায়
    • চুল লম্বা করার উপায়

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *