Sun. Mar 3rd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    খাওয়ার পরপরই জল খেলে বলা হয় পেটের মধ্যে কলেরার জীবাণু সৃষ্টি হতে পারে। তাছাড়াও এতে করে গ্যাস্ট্রিক বাড়তে পারে এবং আপনার বদহজম হতে পারে।

     

    জল খাওয়ার সঠিক কয়েকটি নিয়ম —

     

    ১. ঘুম থেকে উঠেই জল পান করলে শরীর থেকে ক্ষতিকর টক্সিক উপাদান বেরিয়ে যায়। ফলে রোগভোগের আশঙ্কা একেবারে কমে যায়। এই কারণেই তো ঘুম থেকে উঠে খালি পেটে কম করে ২ কাপ জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

     

    ২. চিকিৎসকেদের মতে খাবার খাওয়ার কম করে ১-২ ঘন্টা পর জল পান করা উচিত। এমনটা না করলে হজমে সহায়ক পাচক রসের কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে হজম ঠিক মতো না হাওয়ার কারণে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

     

    ৩.আয়ুর্বেদ মতে, চুমুক দিয়ে পান করাই হল জল পান করার সর্বোত্তম উপায়। আমাদের মুখে আমরা প্রচুর পরিমাণে লালা উৎপন্ন করি। ঢকঢক করে জল পান করলে শুধুমাত্র পানি পান করাই হয়, আমাদের পাকস্থলী পর্যন্ত পৌঁছায় না।

     

    ৪. জল স্বাভাবিক কিংবা অল্প একটু গরম থাকলে এটি আপনাকে অন্যরকম তৃপ্তির অনুভূতি এনে দেয়। আপনি যদি বরফ-ঠাণ্ডা পানি পান করেন তাতে মুখে তো বটেই পাকস্থলীতেও ধাক্কা দেয়। খাবারের সঙ্গে ঠাণ্ডা পানি খাওয়া হজম প্রক্রিয়ায় বিষাক্ত অনুভূতির সৃষ্টি করে।

     

    ৫. অনেকই আছে যারা জল পানের সময় একেবারে অনেক মাত্রায় জল পান করে থাকেন এবং এমনটা করতে গিয়ে জল প্রায় গিলে গিলে খান। এইভাবে জল পান করলে শরীরের ভিতর হঠাৎ করেই খুবই চাপ বেড়ে যায়, এর ফলে নানাবিধ অঙ্গের ক্ষতি হওয়ার অনেক আশঙ্কা থাকে। তাই সব সময় কম কম  করে জল পান করতে হবে।

     

    আমাদের এই সুন্দর পোষ্ট টি কেমন লাগলো তা অবশ্যই জানাবেন। আর যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই কমেন্ট করে আমাদের আরো উৎসাহিত করুন। যাহাতে আরো সুন্দর সুন্দর পোষ্ট আপনাদের জন্যে নিয়ে আসতে পারি। যদি পারেন অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ 🙏

     

    • খালি পেটে জল খেলে কি হয়?
    • জল খাওয়ার সঠিক নিয়ম?
    • জল না খেলে কি হয়?
    • জল।

     

    ইন্টারনেট থেকে সংগৃহীত এই টিপস। 💞💞

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *