Thu. Feb 22nd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

    Shooting Star Candle

    বন্ধুরা শেয়ার মার্কেট এ যদি কাজ করতে চান তবে কিন্তূ আপনাকে অবশ্যই ট্রেন্ড,প্রাইস অ্যাকশন,Candlestick, Chart পার্টটান, আরো অনেক কিছুই জানতে হবে। তবে আমি আপনাদের কে এই আমার ওয়েবসাইট এর মাধ্যমে শেখাতে চাইছি। তাই এই শেয়ার মার্কেট নিয়ে টুক টাক লিখছি। তবে আজকের এই পোষ্ট এর মাধ্যমে আপনাদের Doji Candlestick, ও Star Position,Harami Position শেখাতে চাইছি।

    Doji Candlestick কি?

    আমরা নীচের ছবিটা থেকে “Doji Candlestick” সম্পর্কে প্রাথমিক ধারণা কিছু ধারনা দিচ্ছি 👉

    Stock Market এর কিছু গুরুত্ব পূর্ণ Candlesticks | Harami Position |  Doji Candlestick

    যখন কোন ট্রেডের Opening Price এবং Closing Price এক হয়ে যায়, তখন Candlestick যে গঠনিক রূপ ধারণ করে তাকে (জাপানী ভাষায়) Doji Candlestick বলে অথবা, সংক্ষেপে শুধু Doji বলা হয়ে থাকে ।

    উপরে Doji Candlestick এর একটি নমুনা দেখানো হয়েছে। যখন ট্রেডিং মার্কেটে Buyer এবং Seller এর মধ্যে সমান শক্তি সৃষ্টি হয়, তখনই এই Doji Candlestick গঠিত হয়। এবং মার্কেটের বিভিন্ন পরিস্থিতির কারণে জন্যে অনেক আকারের গঠিত হয়, নীচে তার কয়েকটা রূপ দেখানো হলো।

    Star Position কি:-

    সাধারণ ভাবে যদি কোনও Doji Candlestick এর Opening Price ও Closing Price মাঝামাঝি অবস্থান করলে এই Doji তখন তাকে Doji Star বলা হয়ে থাকে। এই Doji Star শেয়ার মার্কেট এর অনেক গুরুত্ব পূর্ণ সিগন্যাল দিয়ে থাকে। তাই এই Doji Star একটি গুরুত্ব পূর্ণ Reversel সিগন্যাল।

    Stock Market এর কিছু গুরুত্ব পূর্ণ Candlesticks | Harami Position |  Doji Candlestick

    এই Doji Star কি ভাবে গঠিত হয় :-

    শেয়ার মার্কেটে এ যখন কোনো প্রথম Candlestick এর Body র কিছু টা উপরে কিংবা কিছুটা নীচে গঠিত হয়, তখন ওই দ্বিতীয় Candlestick এর অবস্থানকে  Star Position বলা হয় থাকে। সাধারণভাবে Star Position এ পজিশনে থাকা Candlestick এর Body যদি ছোট হয় এবং আগের Candlestick এর Body যদি বড় সাইজের হয়, তবে এটা সব সময় নয়।

    Star Position শেয়ার মার্কেটে ধারাবাহিক ট্রেন্ডিং এর সাথে বিচ্ছিন্নতার সৃষ্টি হলে Star Position বলা হয়ে থাকে। এই Candlestick যেখানেই গঠিত হয় সাধারণত ওই খান থেকেই মার্কেট Reversal Trend শুরু হয়ে যায়। আরো অনেক ধরনের Candlestick আছে যেমন Doji, Hammer, Shooting Star, Spinning Tops, প্রভৃতি।

    Harami Position কি জানুন :-

    জাপানি ভাষায় এই Harami শব্দের অর্থ কিছু জানেন কেউ জানেন না তো এর অর্থ হচ্ছে “গর্ভবতী”।

    এই Harami Position কি ভাবে তৈরী হয় :-

    যখন কোনো Candlestick এর body আগের Candlestick এর Body এর মধ্যে থাকে তখন তাকে বা গঠিত হয় তখন তাকে Harami Position বলা হয়। স্ববাভিক ভাবেই Harami Position থাকা Candlestick এর Body আগের Candlestick এর Body অপেক্ষায় ছোট্ট হয়। তবে এই Harami Position এ থাকা Candlestick এর Shadow দুটি আগের Candlestick এর Body এর ভিতরে না থাকলেও চলবে, তবে থাকলে ভালো হয়।

    Stock Market এর কিছু গুরুত্ব পূর্ণ Candlesticks | Harami Position |  Doji Candlestick

    তবে এই Harami Position বুলিশ ও হতে পারে আবার বিয়ারিশ ও হতে পারে, নীচে ছবিটা দেওয়া হলো ভালো করে দখে বুঝে নিন। বুলিশ Candlestick ও বিয়ারিশ Candlestick কোনটা।

    তবে মনে রাখবেন এই Harami Position ও Star Position কখনো কোন শক্তিশালী Position সিগন্যাল দেয় না। কখনো কখনো শক্তিশালী সিগন্যাল দিয়ে থাকে।

    শেয়ার মার্কেট নিয়ে আরো বেশী Candlestick ও আরো অনেক চার্ট জানতে আমাদের এই সাইড টি অবশ্যই ফলো করবেন। মাঝে কোথাও বানান বা উচ্চারণ ভুল করলে মাপ করবেন। সমস্যা হলে নীচে comment করে অবশ্যই জানাবেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *