Thu. Feb 22nd, 2024
    WhatsApp Group Join Now
    Telegram Group Join Now

     শেয়ার বাজার কাকে বলে এবং তার সম্পর্কিত ধারণা জানুন


    Share market কি? শিখুন শেয়ার মার্কেট বাংলা তে |share market in bengali


    শেয়ার বাজার হল এমন একটি মাধ্যম যেখানে আপনি শেয়ার কেনা ও বেচা  করতে পারেন। শেয়ার বাজারকে অনেকে পুঁজির বাজারও বলে থাকে। শেয়ার বাজারে দালালদের মাধ্যমে শেয়ার কেনা বেচা হয়ে থাকে। কিন্তু এই শেয়ার বাজার বিভিন্ন রকমের হয়ে থাকে। আপনি যদি স্টক মার্কেটে কেনা বা বেচা করতে চান বা ভাবছেন কীভাবে করবেন, তাহলে এই পোস্ট আপনার জন্য রইল। জানুন নিন, শেয়ার বাজার কাকে বলে বা শেয়ার বাজার কী !

    (Stock Market)  যেখানে প্রাইভেট লিমিটেড কোম্পানিগুলির স্টক এক্সচেঞ্জে মাধ্যমে তাদের শেয়ার কেনা – বেচা করে থাকে। উদাহরণ হিসাবে – আপনি কোন কোম্পানিতে শেয়ার কিনলেন , তাহলে আপনি সেই কোম্পানির শেয়ারহোল্ডার হবেন। এখানে আপনি যখন তখন আপনার শেয়ার বিক্রয় করতেও পারবেন।

    শেয়ার কেনার দ্বারা আপনি সেই কোম্পানিতে বিনিয়োগ করতে পারবেন। কোম্পানি যদি ভাল বিজনেস হয়, তাহলে শেয়ারের মূল্যও বাড়বে। পাশাপাশি মার্কেট শেয়ার বিক্রয় করে লাভও পেতে পারেন। বিভিন্ন কারণজনিত একটি শেয়ারের মূল্য প্রভাবিত করে থাকে। কখনো এর দাম পড়ে যেতে পারে আবার কখনো দাম উঠতে পারে এক কথায় দাম ওঠা নামা। দীর্ঘমেয়াদী বিনিয়োগে মূল্য পতন হ্রাস হতে পারে ।

    কেন সব কোম্পানি জনসাধারণের কাছে শেয়ার বিক্রিয় করে থাকে ?

    একটি কোম্পানি বিস্তার ও উন্নয়নের জন্য মূলধন ও অর্থ প্রয়োজন আছে। তাই মূলধন বৃদ্ধির জন্য জনসাধারণের কাছে শেয়ার বিক্রি করে থাকে এই সব কম্পানি গুলি । কোম্পানীর শেয়ারগুলি ইস্যু করার প্রক্রিয়াকে ইনিশিয়াল পাবলিক অফার (I.P.O) বলা

    বুলিশ ও বিয়ারিশ মার্কেট কাকে বলে?


    Share market কি? শিখুন শেয়ার মার্কেট বাংলা তে |share market in bengali

    আপনি অবশ্যই বুলিশ ও বিয়ারিশ মার্কেটের নাম শুনেছন। এই বুলিশ ও বিয়ারিশ দুটাই শেয়ার মার্কেট এর মধ্যে পরে। বুলিশ হলো যখন শেয়ার মার্কেট এর দাম বাড়ে এটাকেই বলে বুলিশ মার্কেট। আর যখন মার্কেটিং এর দাম ক্রমশ কমতে থাকে তাকেই আমরা বিয়া রিশ মার্কেট বলে থাকি।

    এবার হয়তো জানতে ইচ্ছে হচ্ছে এই শেয়ার কথা কেনো বেচা হয়?

    ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ( NSI ) ও বোম্ব স্টক এক্সচেঞ্জ (BSI) এই দুটাই হলো ভারতের সব থেকে বড়ো  স্টক এক্সচেঞ্জ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়।

    স্টক এক্সচেঞ্জ ও বিনিয়োগ কারী দের মধ্যে ব্রোকার বা দালাল মাঝে মধ্যস্থকারী হিসাবে কাজ করে থাকে। শেয়ার বাজারে কেনা বেচা করার জন্যে ব্রোকার এর কাছে একটি ডিমেট একাউন্ট খুলতে হয় বা ট্রেডিং একাউন্ট খুলতে হয়। আর এই ডিমেট একাউন্ট এর সাথে আপনার ব্যাংক এর একাউন্ট লিংক রাখতে হয় তবেই আপনি শেয়ার মার্কেট এর কেনা বেচা করতে পারবেন।

    আপনাদের যদি ডিমেট একাউন্ট খুলা না থাকে তা হলে এই পোষ্ট এর নিচের দিকে Angle One এর লিংক দেওয়া আছে সেখান গিয়ে ক্লিক করে নিজের ডিমেট একাউন্ট খুলে নিন।

    শেয়ার বাজার কে দুই ভাবে ভাগ্ করা হয়েছে :-

    ১/ প্রাইমারি মার্কেট :- একটি কোম্পানি তার ব্যবসার তবিল বাড়াতে প্রাইমারি মার্কেট এর প্রবেশ করে। এই মার্কেট এর মাধ্যমে কোম্পানি জনসাধারণ এর কাছে তাঁদের অর্থ বৃদ্ধি করাতে পারেন।


    ২/ সেকেন্ডারী মার্কেট :- সেকেন্ডারি মার্কেটের মাধ্যমে প্রাইমারি বাজারে কেনা শেয়ারগুলি সেকেন্ডারি মার্কেটে শেয়ারগুলি বিক্রি করা হতে পারে।

     শেয়ার মার্কেট নিয়ে আরো নতুন নতুন নিয়ম আরো বিশেষ কিছু জানতে আমাদের এই সাইট টিকে ফলো করবেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *